Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফর্সা হওয়ার ক্রিম মেখে সর্বনাশ ডেকে আনছেন না তো!

বর্তমানে বিভিন্ন থাইল্যান্ড, কোরিয়ান, চাইনিজ ব্র্যান্ডের ফর্সাকারী ক্রিম দিয়ে বাজার সয়লাব। বিশেষজ্ঞরা বলছেন, ফর্সা হওয়ার ক্রিম মাখার ফলে ত্বক শুকিয়ে গিয়ে নিষ্প্রাণ হয়ে যাওয়ার ঝুঁকি থাকে

আপডেট : ২৬ মার্চ ২০২১, ০১:৪১ পিএম

ইংরেজিতে একটি প্রবাদ আছে, “Beauty lies in the eyes of beholder”, অর্থাৎ পৃথিবীতে একেক মানুষের সৌন্দর্য একেক রকম। এটি ত্বকের কোনও নির্দিষ্ট রঙের উপর নির্ভর করে না। দৈহিক বর্ণ কালো বা ফর্সা যাই হোক না কেন, সৌন্দর্যের সংজ্ঞা প্রত্যেকের কাছে একটি আলাদা অর্থ বহন করে। 

কিন্তু বাস্তবে সমাজের কতজন এ মতবাদে বিশ্বাসী? অনেকেই বলে থাকে, “আগে দর্শনধারী, পরে গুণবিচারী”। তাই- তো বর্তমানে অনেক তরুণ-তরুণী গাঁয়ের রঙ ফর্সা করার এক অদ্ভুত প্রতিযোগিতায় মেতে উঠেছে। বিভিন্ন নামী-দামি ব্র্যান্ডের ফর্সা হওয়ার ক্রিম মেখে ত্বকের উজ্জ্বলতা বাড়াচ্ছে। কিন্তু এ ক্রিমে কী আসলেই উপকার হচ্ছে? নাকি অজান্তেই ডেকে আনছেন সর্বনাশ? 

বর্তমানে বিভিন্ন থাইল্যান্ড, কোরিয়ান, চাইনিজ ব্র্যান্ডের ফর্সাকারী ক্রিম দিয়ে বাজার সয়লাব। বিশেষজ্ঞরা বলছেন, ফর্সা হওয়ার ক্রিম মাখার ফলে ত্বক শুকিয়ে গিয়ে নিষ্প্রাণ হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। 

ফর্সা হওয়ার জন্য যে ক্রিম মাখা হয় সেটার মাধ্যমে শুরুতে কিছুটা পরিষ্কার লাগলেও বার বার মুখে লাগানোর ফলে কালচে ছোপ পড়ার পাশাপাশি মুখে গলায় হাতে বিভিন্ন রকমের অ্যালার্জি, র‍্যাশ, ব্রণ হওয়ার সঙ্গে সঙ্গে ত্বক শুকিয়ে গিয়ে নিষ্প্রাণ হয়ে যাওয়ার ঝুঁকি থাকে।

ত্বক বিশেষজ্ঞদের মতে, প্রত্যেক মানুষ আলাদা আলাদা ত্বকের রং নিয়ে জন্মায়। পৃথিবীর কোনও ক্রিম বা লোশনের সাধ্য নেই সেই রংকে ফর্সা করে দেওয়ার। ফর্সা হওয়ার ক্রিম না মেখে ত্বকের ধরণ অনুযায়ী নিয়মিত ভালো কোনও ময়েশ্চেরাইজার ত্বকে ব্যবহার করুন, এতে ত্বক হাইড্রেটেড থাকবে।    

অনেক কোম্পানিই ফেয়ারনেস ক্রিমের উপাদান সম্পর্কে ক্রেতাদের অন্ধকারে রাখে। আদতে এগুলির মূল উপাদান হাইড্রোক্যুইনোন, হাইড্রক্সিইথাইল ইউরিয়া, ফেনক্সিইথাইল, ট্রেটিনয়েন, স্টেরয়েড এবং মার্কারি। এই রাসায়ানিকগুলি দীর্ঘ দিন ব্যবহার করলে ত্বকের স্থায়ী ক্ষতি হতে পারে। 

ত্বকের ক্ষতির পাশাপাশি সফট টিস্যুরও সমস্যা হয়। যারা নিয়মিত ফর্সা হওয়ার ক্রিম মাখেন, তাদের চোখে জ্বালা থেকে শুরু করে নানা রকম অসুবিধা হতে পারে। এমনকি ত্বকের ক্যানসারের আশঙ্কা সৃষ্টি হয়।    

কালো হওয়া আটকাতে নিয়মিত সানস্ক্রিন লাগানো সব থেকে ভাল সমাধান। স্বাস্থ্যকর ও সুন্দর ত্বকের জন্য বেশি করে পানি পান করুন, ভাজা-পোড়া, মিষ্টি জাতীয় খাবার বাদ দিয়ে বেশি বেশি ফলমূল ও শাকসবজি খান। নিয়মিত ব্যায়াম করুন এতে আপনার ত্বক ভিতর থেকেই প্রাণবন্ত হয়ে উঠবে।  

সবশেষে এটাই মনে রাখবেন, ত্বকের রঙ ফর্সা হওয়া কারও সৌন্দর্যের মাপকাঠি হতে পারে না।

About

Popular Links