Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

জেনে নিন করোনাভাইরাস প্রতিরোধে কী খাওয়া যাবে না

নিজের অজান্তেই মুখরোচক বিভিন্ন খাবার খেয়ে এই করোনা মহামারিকালে কোনও বিপদ ডেকে আনছেন নাতো?

আপডেট : ১৭ এপ্রিল ২০২১, ১২:৩৮ এএম

করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর হার প্রতিনিয়ত বেড়েই চলেছে। দেশব্যাপী লকডাউন শুরু হওয়ার পরও এ ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। এ পরিস্থিতিতে ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলা যেমন অপরিহার্য, তেমনি স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণও খুবই জরুরি। বিভিন্ন মুখরোচক খাবার যেগুলো শরীরের জন্য অস্বাস্থ্যকর, সেসব খাবার খেয়ে নিজের অজান্তেই এই মহামারিকালে কোনও বিপদ ডেকে আনছেন নাতো? তবে চলুন  জেনে নেওয়া যাক, এসময় কোন ধরনের খাবার গ্রহণ একদমই ঠিক নয় সেসম্পর্কে।

করোনাভাইরাস প্রতিরোধে যেসব খাবার খাবেন না:

 ১. ঠাণ্ডা খাবার, আইসক্রিম ও চিনির তৈরি খাবার: এই খাবারগুলো আমাদের শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতায় বাধা দিয়ে ফুসফুসে সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দেয়। সেই সঙ্গে এই খাবারগুলো ভাইরাসের ছড়িয়ে পড়ার ক্ষেত্রেও সহায়তা করে।

 ২. ধূমপান এমনিতেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এটা কারো অজানা নয়। তবে অনেকেই চাইলে ধূমপান বাদ দিতে পারে না। তবে করোনা মোকাবিলায় অবশ্যই ধূমপান বাদ দেওয়া উচিত।

 ৩. কার্বনেটেড ড্রিংকস: এই সময়ে সব ধরনের কোমল পানীয় অর্থাৎ কার্বনেটেড ড্রিংকস থেকে দূরে থাকতে হবে।

 ৪. জর্দা, তামাক: যারা পানের সঙ্গে জর্দা, তামাক খান তারা এটি খাওয়া আজই থেকে বন্ধ করে দিন। কারণ এগুলো শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা একেবারেই কমিয়ে দেয়। ফলে করোনাসহ অন্যান্য যে কোনো কঠিন ভাইরাস যে কোনো সময় আক্রমণ করতে পারে শরীরকে।

 ৫. মদ্যপান: অনেকেই সপ্তাহে একদিন বা নিয়মিত পান করতে থাকেন মদ। তাদের জন্যে শরীরে খারাপ প্রভাব ফেলতে পারে এই মদ্যপান। এমনিতেই করোনাতে একেবারেই খারাপ মদ্যপান।

 ৬.ফাস্টফুড: ফাস্টফুড আমাদের সবার খুব পচ্ছন্দের হলেও এই সময়টা খাওয়া থেকে বিরত থাকতে হবে। এগুলো শরীরের কোনো উপকার করে না উল্টো ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

About

Popular Links