Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

এশিয়ার সেরা বিজ্ঞানীর তালিকায় ৩ বাংলাদেশি নারী

'এশিয়ান সায়েন্টিস্ট' এর ষষ্ঠ সংস্করণে বৈজ্ঞানিক ক্ষেত্রে সেরা ও উজ্জ্বলতম সাফল্যের জন্য তাদের নাম অন্তর্ভুক্ত করা হয়

আপডেট : ২৮ এপ্রিল ২০২১, ১০:০৬ পিএম

এশিয়ার সেরা ১০০ বিজ্ঞানীর তালিকায় এসেছে বাংলাদেশের তিন গবেষক ডা. সালমা সুলতানা, ডা. ফিরদৌসী কাদরি এবং অধ্যাপক সামিয়া সাবরিনার নাম।

"এশিয়ান সায়েন্টিস্ট" এর ষষ্ঠ সংস্করণে বৈজ্ঞানিক ক্ষেত্রে সেরা ও উজ্জ্বলতম সাফল্যের জন্য তাদের নাম অন্তর্ভুক্ত করা হয়।

সিঙ্গাপুরে প্রকাশিত বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন এশিয়ান সায়েন্টিস্টের ওয়েবসাইটে বলা হয়েছে, মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সালমা সুলতানাকে বাংলাদেশের ক্ষুদ্র-কৃষকদের সাথে কাজ করার জন্য ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশন কর্তৃক ফিল্ড রিসার্চ এবং ২০২০ সালে নরম্যান-ই-বোরলগ পুরস্কারে ভূষিত করা হয়েছিল। তার গবেষণা মূলত ভেটেরিনারি আউটরিচ, চিকিৎসা এবং শিক্ষার সাথে জড়িত।

এছাড়া, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্চ (আইসিডিডিআর, বি) এর ইমেরিটাস বিজ্ঞানী ফিরদৌসী কাদরি প্রাথমিক রোগ নির্ণয় এবং বিশ্বব্যাপী টিকাদানের জন্য ও ২০২০ সালে লরিয়েল-ইউনেস্কো ফর ওমেন ইন সায়েন্স অ্যাওয়ার্ডে ভূষিত হন। উন্নয়নশীল দেশগুলোতে শিশুদের মাঝে বিস্তারকারী সংক্রামক রোগ নির্ণয় ও প্রতিরোধের জন্য কাজ করে যাচ্ছেন তিনি।

অন্যদিকে, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সামিয়া সাবরিনা পদার্থের প্রোপার্টিজ ও ন্যানোম্যাটেরিয়ালস সংক্রান্ত গবেষণার জন্য ২০২০ সালে ওডব্লিউএসডি-এলসেভিয়ার ফাউন্ডেশন পুরস্কার পান।

About

Popular Links