Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

মধুর প্রেম বিষাক্ত সম্পর্কে রূপ নিলে যেভাবে বুঝবেন

সম্পর্কে একজন যদি অন্যজনের ওপর বিধিনিষেধ আরোপ করে তবে সত্যিই তা দুঃখজনক

আপডেট : ০২ আগস্ট ২০২১, ০১:২৩ পিএম

সকলেই চায় তাদের প্রেম কিংবা ভালোবাসার সম্পর্ক অমর হোক। কিন্তু সম্পর্কগুলো শুরুতে সুন্দর ও মধুর থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে অনেক সম্পর্কে ফাটল ধরতে শুরু করে। সম্পর্কে থাকা মানুষ দুটি হয়তো বুঝতে পারে না যে তাদের সম্পর্কে ফাটল ধরছে। সম্পর্কটিতে ফাটল ধরতে শুরু করেছে কিনা তাতবে বেশ কয়েকটি লক্ষণের মধ্যে দিয়েই বোঝা সম্ভব।

প্রত্যেকটা সম্পর্ক মজবুত করার জন্যে প্রয়োজন একে অন্যকে সহযোগিতা করা। যদি দেখা যায় কোনও সম্পর্কে একে অন্যকে সাহায্য করছে না তাহলে বুঝতে পারবেন সম্পর্কটা হয় তো সঠিক পরিণতি পাচ্ছে না ।

প্রত্যেকটা সম্পর্কে ব্যক্তিস্বাধীনতা থাকা ভীষণ প্রয়োজন। সব মানুষই চায় স্বাধীনভাবে বাঁচতে। কিন্তু একজন অন্যজনের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ করলে সে সম্পর্ক বেশিদিন টিওবে না। সম্পর্কের মধ্যে কেউ একজন যদি অন্যজনের উপর বিধিনিষেধ আরোপ করে তাহলে সত্যিই তা স্বাধীনতার উপর হস্তক্ষেপ। আর এটার মানে সম্পর্কটি মোটেই সুখের নয়।

প্রত্যেকটা সম্পর্কে যৌনতা একটি স্বাভাবিক অংশ। কিন্তু যৌনসম্পর্ক স্থাপনে দুইজনেরই সম্মতি থাকা প্রয়োজন। কিছুক্ষেত্রে কারও যৌন সম্পর্ক স্থাপনে ইচ্ছা না-ও থাকতে পারে কিন্তু দিনের পর দিন তা ইচ্ছার বিরুদ্ধে হতে থাকলে তা সম্পর্কের ক্ষেত্রে তিক্ততা সৃষ্টি করে।

সম্পর্কে থাকা মানুষগুলোর মধ্যে যোগাযোগ থাকা প্রয়োজন। যদি কোনো সম্পর্কে দীর্ঘদিন যোগাযোগ না থাকে সেই সম্পর্ক খুব বেশিদিন ভালও থাকবে না। লংডিস্ট্যান্স রিলেশনশিপের ক্ষেত্রেও যোগাযোগটা নিয়মিত রাখা প্রয়োজন। দুজনের মধ্যে যোগাযোগ যত ভালো থাকবে সম্পর্ক তত শক্ত হবে। যোগাযোগ দেখেও বোঝা সম্ভব কোন সম্পর্ক কেমন অবস্থায় রয়েছে।

About

Popular Links