Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

জহির রায়হানের জন্মদিন আজ

জহির রায়হান তার প্রতিটি চলচ্চিত্রে শোষিত মানুষের মুক্তির কথা বলেছেন

আপডেট : ১৯ আগস্ট ২০২১, ০৫:৪১ পিএম

বাংলা চলচ্চিত্রের প্রবাদ পুরুষ জহির রায়হানের ৮৭ তম জন্মদিন আজ। সাহিত্য ও চলচ্চিত্র দুইদিকে সফল এই কিংবদন্তি ১৯৩৫ সালের ১৯ আগস্ট ফেনীর সোনাগাজী উপজেলার মজুপুরে জন্মগ্রহণ করেন।

জহির রায়হান তার প্রতিটি চলচ্চিত্রে শোষিত মানুষের মুক্তির কথা বলেছেন।

১৯৬১ সালে মুক্তি পায় তার নির্মিত প্রথম চলচ্চিত্র কখনও আসেনি। এরপর একে একে নির্মাণ করেন কাজল, কাঁচের দেয়াল, বেহুলা, জীবন থেকে নেয়া, আনোয়ারা, সঙ্গম ও বাহানা।

 জীবন থেকে নেয়া চলচ্চিত্রের মাধ্যমে তিনি প্রতীকী কাহিনির মাধ্যমে পাকিস্তানের স্বৈরশাসনকে তুলে ধরেন।

১৯৭১ সালের ২৫ মার্চের পর জহির কলকাতায় গিয়ে পাকিস্তানি সামরিক জান্তার গণহত্যা নিয়ে নির্মাণ করেন ডকুমেন্টারি ফিল্ম স্টপ জেনোসাইড । যা বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করে।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি প্রথম ১০ জনের যে দলটি ১৪৪ ধারা ভেঙেছিলেন, জহির রায়হান তাদেরই একজন। জড়িত ছিলেন ১৯৬৯ সালের অভ্যুত্থানের সাথেও।

“হাজার বছর ধরে”, “আরেক ফাল্গুন”, “একুশে ফেব্রুয়ারি”, “বরফ গলা নদী” প্রভৃতি জহির রায়হানর কালজয়ী উপন্যাস। “সময়ের প্রয়োজনে” তার অন্যতম ছোটগল্প।

শিল্প-সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ নিগার চলচ্চিত্র পুরস্কার, আদমজী সাহিত্য পুরস্কার ও বাংলা একাডেমির মরণোত্তর সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি।

বড়ভাই সাহিত্যিক, সাংবাদিক শহীদুল্লাহ কায়সারকে স্বাধীনতার আগ মুহূর্তে আলবদর বাহিনী অপহরণ করে। নিখোঁজ ভাইকে খুঁজতে ১৯৭২ সালের ৩০ জানুয়ারি জহির রায়হান রাজধানীর মিরপুর এলাকায় যাওয়ার পর তার সন্ধান পাওয়া যায়নি।

About

Popular Links