Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিক্ষক নিয়োগ পরীক্ষায় স্যান্ডেলে ব্লুটুথ লাগিয়ে নকল, ৫ ভারতীয় গ্রেপ্তার

তাদের কানেও একটি যন্ত্র ছিল। যার মাধ্যমে পরীক্ষা হলের বাইরে থেকে তাদেরকে সহায়তা করা হচ্ছিল

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৮ পিএম

ভারতের রাজস্থানে সরকারি স্কুলের শিক্ষক নিয়োগ পরীক্ষায় নকল করতে গিয়ে গ্রেপ্তার হয়েছেন পাঁচ নিয়োগপ্রত্যাশী। জুতার সোলে মধ্যে ব্লুটুথ ডিভাইস বসিয়ে পরীক্ষায় অসদুপায় অবলম্বন করেন তারা। নকল করার এ অভিনব পদ্ধতি ভারতীয় পুলিশকেও অবাক করেছে।

রবিবার (২৬ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হওয়া রাজস্থান এলিজিবিলিটি এগজামিনেশন ফর টিচার্সের (রিট) পরীক্ষার একটি কেন্দ্রে এ ঘটনা ঘটে। এরপর আরও কয়েকজনকে একইভাবে নকল করায় গ্রেপ্তার করে পুলিশ।

বিষয়টি নিশ্চিত করে স্থানীয় পুলিশ কর্মকর্তা রতনলাল ভার্গব  বলেন, ‘‘স্যান্ডেলের সোলের মধ্যে ফোন এবং ব্লুটুথ ডিভাইস ঢুকিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করে পরীক্ষার্থীরা। তাদের কানেও একটি যন্ত্র ছিল। যার মাধ্যমে পরীক্ষা হলের বাইরে থেকে কেউ তাদেরকে সহায়তা করেছিল।’’ 

সূত্রের বরাত দিয়ে পুলিশ আরও জানায়, স্যান্ডেল জোড়া প্রায় দুই লাখ রুপির বিনিময়ে পরীক্ষার্থীদের কাছে বিক্রি করা হয়েছে।

কিন্তু কীভাবে হাতেনাতে ধরা পড়ল তারা? এ বিষয়ে পুলিশ কর্মকর্তা জগদীশচন্দ্র শর্মা বলেছেন, ‘‘জুতার ভেতরে ব্লুটুথ থাকায় এক ব্যক্তিকে পরীক্ষার শুরুতেই গ্রেপ্তার করেছিলাম। তার মাধ্যমেই জানতে পারি, নকল করা প্রত্যেকের সঙ্গে তার যোগাযোগ রয়েছে। এরপর পুরো জেলার পুলিশকে বিষয়টি জানানো হয়। এরপরই জুতো বা স্যান্ডেল পরে পরীক্ষাকেন্দ্রে ঢোকায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়।’’

About

Popular Links