Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

নৌকায় ভেজানো হয় চিতই পিঠা!

নৌকায় নদী পাড়ি দেওয়ার কিংবা মাছ ধরার কথা সবাই শুনেছেন কিন্তু নৌকার গলুইয়ে গরম দুধ আর খেজুরের রসে চিতই পিঠা ভিজিয়ে খেতে শুনেছেন কি?

আপডেট : ০২ মার্চ ২০২২, ১২:০৭ পিএম

নৌকায় নদী পাড়ি দেওয়ার কিংবা মাছ ধরার কথা সবাই শুনেছেন কিন্তু নৌকার গলুইয়ে গরম দুধ আর খেজুরের রসে চিতই পিঠা ভিজিয়ে খেতে শুনেছেন কি?

অবাক হলেও এমনই এক ব্যতিক্রমী পিঠার আয়োজন হয় ফরিদপুরের নগরকান্দা উপজেলার তালমা গ্রামে।

স্থানীয়দের কাছে “তপন ফকিরের মেলা” নামে পরিচিত এই পিঠা উৎসব চলে টানা তিন দিন।

মেলার আয়োজক তপন ফকির জানান, তিনি স্বপ্নে আদেশ পেয়েছিলেন মাঘ মাসে তিন দিন নৌকার গলুইয়ে ভিজিয়ে চিতই পিঠা খাওয়ানোর। সেই থেকে গত ৩০ বছর ধরে তিনি এ মেলার আয়োজন করে আসছেন। 

মেলা চলাকালে প্রতিদিন এভাবেই নৌকার গলুইয়ে ভিজিয়ে পিঠা তৈরি করা হয় ঢাকা ট্রিবিউন 

জানা গেছে, নৌকার মধ্যে ভেজানো দুধ চিতই পিঠা খেতে প্রতি বছর হাজারও মানুষ এ মেলায় ভিড় করেন।

স্থানীয়রা জানান, এটি মূলত ফকিরের বাড়ি। তপন ফকির এখানে বিভিন্ন ধরনের চিকিৎসা দিয়ে থাকেন। তার ভাষ্যমতে, স্বপ্নে দৈবশক্তি লাভ করেছেন তিনি।

সরেজমিনে মেলা ঘুরে দেখা যায়, শত শত দর্শনার্থী মেলায় এসেছেন। নৌকায় চিতই পিঠা ভেজানো শুরু হয় সন্ধ্যার পর। তপন ফকিরের বাড়ির এক পাশে পিঠা বানানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। ছয়টি মাটির চুলায় তৈরি হচ্ছে চিতই পিঠা। তার পাশেই বড় বড় দুটি হাড়িতে দুধ ও আরেকটিতে খেজুরের রস তৈরি করা হচ্ছে। বাড়ির উঠোনের ঠিক মাঝখানে রয়েছে সুন্দর করে রং করা একটি নৌকা। নৌকার গলুইতে পলিথিন বিছানো।

নৌকার গলুইয়ে রাখা রসে পিঠা ভেজানো হচ্ছে ঢাকা ট্রিবিউন

তপন ফকিরের বাড়ির খাদেম আব্বাস খাদেম জানান, তিনি অনেক বছর ধরে এখানে খাদেমের কাজ করছেন। এটি মূলত নৌকায় ভেজানো দুধ চিতই পিঠার মেলা। তিন দিনের মেলার শনিবার (১৯ ফেব্রুয়ারি) শেষ দিন। প্রতিদিন মেলায় পাঁচ মন দুধ, এক মন খেজুরের রস আর ১০ হাজার পিঠা ভেজানো হয়। যা সাধুর ভক্তবৃন্দ ও গ্রামবাসীসহ মেলায় আগত সবাই খেয়ে থাকেন।

মেলায় আগত সমাজকল্যাণ সংগঠন “আমরা করবো জয়”-এর সভাপতি আহমেদ সৌরভ বলেন, “আমি এর আগে কোথাও এভাবে নৌকার মধ্যে ভেজানো পিঠার মেলার কথা শুনিনি।”

স্থানীয় উৎপল রায় বলেন, “মেলার আয়োজন হবে জেনে এখানে পিঠা খেতে এসেছি। খেতেও খুবই সুস্বাদু।”

About

Popular Links