Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাতের যে অভ্যাসগুলো ডেকে আনতে পারে আপনার ক্ষতি

ঘুম ভালো না হলে শুধু শরীরের ভেতরেই নয়, বাইরেও বিভিন্ন ছাপ পড়ে। তাই রাতের কিছু অভ্যাস আপনাকে অবশ্যই পাল্টাতে হবে

আপডেট : ০৯ মার্চ ২০২২, ১০:২২ পিএম

রাতে সুন্দর ঘুম আপনাকে পরদিন সুন্দরভাবে কাজ করার শক্তি দেবে। আর এতে বিঘ্ন ঘটলে ভোগান্তি আপনাকেই পোহাতে হবে। তাই ঘুমের ক্ষেত্রে অবশ্যই সচেতন হতে হবে। অর্থাৎ, ঘুমের সমস্যা হতে পারে এমন কোনো অভ্যাস থাকলে সেগুলো ত্যাগ করতে হবে। অনেকে রাত জাগতে পছন্দ করেন, এটি খুবই ক্ষতিকর একটি অভ্যাস।

ঘুম ভালো না হলে শুধু শরীরের ভেতরেই নয়, বাইরেও বিভিন্ন ছাপ পড়ে। চোখের নিচে কালি, ত্বক ও চুলে সমস্যা এগুলো পর্যাপ্ত ঘুম না হওয়ারই চিহ্ন। তাই রাতের কিছু অভ্যাস আপনাকে অবশ্যই পাল্টাতে হবে।

আসুন দেখে নেওয়া যাক-

গভীর রাতে কফি খাওয়া

অনেকেরই অভ্যাস থাকে গভীর রাতে কফি খাওয়ার। কফির নানা উপকারী দিক থাকলেও বেশি রাতে এটি খেলে উপকারের বদলে ক্ষতিই বেশি হবে। তাই এই অভ্যাস বাদ দিতে হবে। ক্যাফেইন আমাদের শরীরকে চাঙ্গা রাখে। রাতে কফি খেলে ফলে মস্তিষ্ক শান্ত হয় না। ফলে ঘুমাতেও দেরি হয়।

রাত জেগে সিনেমা, সিরিজ, খেলা দেখা

পরদিন কাজে যেতেই হবে। অথচ আপনি রাত জেগে হৈ-হুল্লোড় করলেন কিংবা মুভি দেখলেন, ঘুমকে খুব একটা গুরুত্ব দিলেন না। এর প্রভাব পড়বে পরদিন কাজের সময়। তাই রাতে জাগার অভ্যাস থেকে সরে আসুন। এই অভ্যাস আপনার ক্ষতি করবে। চোখের নিচে কালি তো পড়বেই, সেইসঙ্গে হজমের সমস্যা, মাথা ব্যথা হবে সঙ্গী। রাতে যতটা সম্ভব গ্যাজেট থেকেও দূরে থাকতে হবে।

প্রতীকী ছবি/পেক্সেলস

অনেক রাতে খাবার খাওয়া

ঘুমিয়ে গেলে ক্ষুধা অনুভূত হয় না। কিন্তু রাত জাগলে ক্ষুধা তো লাগবেই। মাঝ রাতে এটা-সেটা খাওয়ার ইচ্ছে হবে। পেটে ক্ষুধা থাকলে ঘুমও আসতে চাইবে না। আবার আপনি যখন মাঝ রাতে খাবার খাবেন, সেটি আপনার ওজন বাড়াবে, এমনকি ডায়াবেটিসের আশঙ্কাও বাড়িয়ে তুলবে।

প্রতীকী ছবি/পেক্সেলস

ঘুমের রুটিন না থাকা

সবকিছুরই একটি ছন্দ থাকে। ঘুমের ক্ষেত্রেও তাই। আপনি যদি প্রতি রাতে একই সময়ে ঘুমাতে না যান এবং প্রতি ভোরে একই সময়ে না জাগেন, তবে সেটি অনেকগুলো সমস্যা ডেকে আনবে। তার মধ্যে অন্যতম সমস্যা হলো উচ্চ রক্তচাপ। সেইসঙ্গে গ্যাস্ট্রিক, হজমে সমস্যা ইত্যাদি তো দেখা দেবেই।

ঘুমের আগে দাঁত না মাজা

অনেকেই কেবল সকালে দাঁত ব্রাশ করেন। রাতে দাঁত ব্রাশ করার কথা একদম ভুলে যান। এটি খুবই খারাপ একটি অভ্যাস। আমরা সারাদিন যা কিছু খাই, তার ছোট ছোট কণা লেগে থাকে দাঁতে। এমন অবস্থায় ঘুমাতে গেলে মুখের ভেতর ব্যাকটেরিয়াদের হাট জমে। তাই প্রতি রাতে দাঁত মেজে ঘুমানোই সর্বোত্তম অভ্যাস।

About

Popular Links