Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

অফিসের কাজের ফাঁকে খাবেন যেসব খাবার

ঘর, সংসার, কর্মক্ষেত্র সবমিলে দম ফেলারই যেন ফুসরত নেই আজকাল, তবে কাজের ফাঁকে নিজের যত্ন নিতে সময় বের করে নিতে হবে নিজেরই

আপডেট : ১৩ মার্চ ২০২২, ১০:০৭ এএম

বর্তমান সময়ে প্রচণ্ড ব্যস্ততা মানুষের জীবনের একটি আনুষঙ্গিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। ঘর, সংসার, কর্মক্ষেত্র সবমিলে দম ফেলারই যেন ফুসরত নেই। কাজের ফাঁকে নিজের যত্ন নেওয়ার জন্য সময় বের করাটা খুবই কঠিন হয়ে দাঁড়িয়েছে। তবে ব্যস্ততা যতই থাকুক, শরীর-স্বাস্থ্যের কথা বিবেচনা করে কাজের ফাঁকেও নিজেকে গুছিয়ে রাখতে হবে সবসময়। চাই অফুরন্ত প্রাণশক্তি। এজন্য কাজের ফাঁকে এমন কিছু খাবার খেতে পারেন, যা নিমিষেই চাঙা করে তুলবে আপনাকে।

চলুন দেখে নেওয়া যাক কী ধরনের খাবার কাজের ফাঁকে আপনার প্রাণশক্তি বাড়িয়ে তুলতে পারে বহুগুণে।

ফল

কাজের ফাঁকে খান মৌসুমি ফল। আপেল এবং কলা জাতীয় ফলের জন্য প্রস্তুতির কোনও প্রয়োজন হয় না এবং এগুলো স্বাস্থ্যকর এবং পুষ্টিকর। অফিসে খেয়েও নিতে পারবেন খুব সহজেই। তবে  আপনি যে ফলটি বেছে নিচ্ছেন তা মৌসুমি ফল হলে ভালো হয়। টাটকা ফলগুলি স্বাস্থ্যকর, সুষম ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। ফলগুলো আপনাকে স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সহায়তা করবে।

বিভিন্ন বাদাম ও বীজ মিশ্রণ

এটা এমন একটা স্বাস্থ্যকর উপাদান যার জন্যে কোনও রান্না এবং পূর্ব প্রস্তুতির প্রয়োজন নেই। একসঙ্গে বিভিন্ন রকমের বাদাম এবং বীজ কিনে রাখুন এবং বাদাম ও বীজের একটি মিশ্রণ তৈরি করুন। তারপর এগুলোকে কাচের জারে সংরক্ষণ করুন । বাদাম এবং বীজ হ'ল প্রোটিন সমৃদ্ধ খাবার যা দীর্ঘ সময়ের জন্য আপনার পেট ভর্তি রাখে।

কালো ছোলা 

ভাজা কালো ছোলা অন্যতম স্বাস্থ্যকর খাবার। কালো ছোলা পরিমাণ মতো নিয়ে নিন এবং কম আগুনে একটু একটু করে এগুলো ভাজুন। তারপর এয়ারটাইট কাচের জারে এগুলি ভরে রেখে দিন। পরের দিন অফিসে স্ন্যাকস হিসেবে নিয়ে যেতে পারেন এই ছোলা ভাজা। এগুলিতে ফ্যাট, ফাইবার এবং প্রোটিন বেশি থাকে। যা চটপট আপনার শরীরকে প্রয়োজনীয় উপাদান সরবরাহ করতে পারে এবং কাজের মধ্যে অল্প খিদে পেলে চট করে তা মেটাতেও পারে। তবে পরামর্শ হচ্ছে অনেকদিন রাখতে হলে কালো ছোলার ওপর লবণ দেবেন না। প্রয়োজনে আলাদা করে অল্প লবণ খেতে পারেন।



About

Popular Links