Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

চুলের চাহিদা অনুযায়ী বানিয়ে নিন নিজস্ব তেল

সবসময় প্রয়োজন অনুযায়ী এসব তেল বাজারে পাওয়া যায় না, তাই চুলের ধরন বুঝে নিজেই বানিয়ে নিতে পারেন ঘরোয়া কিছু তেল

আপডেট : ২৪ মার্চ ২০২২, ০২:০২ পিএম

চুল নিয়ে সমস্যাতো নতুন নয়। চুল পড়া, ভেঙে পড়া, খুশকি ইত্যাদি তো রয়েছেই, এরসঙ্গে একেক মৌসুমেও চাই চুলের বাড়তি যত্ন। তবে সবসময় প্রয়োজন অনুযায়ী এসব তেল বাজারে পাওয়া যায় না, তাই চুলের ধরন বুঝে নিজেই বানিয়ে নিতে পারেন ঘরোয়া কিছু তেল। রূপচর্চা বিষয়ক ভারতীয় ম্যাগাজিন ফেমিনার অনলাইন সংস্করণ থেকে এরকম কিছু তেলের নমুনা তুলে ধরা হলো, ঢাকা ট্রিবিউনের পাঠকদের জন্য।

নতুন চুলের জন্য জবাফুল

চুল কি পাতলা হয়ে যাচ্ছে দিন দিন? তা হলে তেলের সঙ্গে মিশিয়ে নিন জবাফুল। পাঁচটা জবাফুল আর পাঁচটা জবাপাতা একসঙ্গে মসৃণ করে বেটে নিন। এবার ১০০ মিলি অলিভ বা নারকেল তেলের মতো কেরিয়ার অয়েল পাত্রে নিয়ে গরম করুন। তেল গরম হয়ে উঠলে তাতে থেঁতো করা ফুল-পাতার পেস্টটা দিয়ে দিন। তেল ফুটে উঠলে আঁচ থেকে নামিয়ে ছাঁকনিতে ছেঁকে এয়ার টাইট বোতলে ভরে রাখুন। প্রতিবার এই তেলই মাথায় আর স্ক্যাল্পে ভালো করে মাসাজ করে আধঘণ্টা রাখবেন, তারপর শ্যাম্পু করে নেবেন।

খুশকি কমাতে লেবু

কিছুতেই খুশকি কমছে না? লেবুর গুণ কমলালেবু আর পাতিলেবুর খোসা রোদে কড়া করে শুকিয়ে গুঁড়ো করে নিন। তারপর ১০০ মিলি নারকেল বা অলিভ অয়েল গরম করে তাতে এক টেবিলচামচ লেবুর খোসার গুঁড়ো দিন। তেল ফুটে গেলে নামিয়ে ছাঁকনিতে ছেঁকে ব্যবহার করুন।

চুল পড়া কমাতে আমলকি

আমলকি গুঁড়ো বাজারে কিনতে পাওয়া যায়। তবে বানিয়ে নিতে পারেন। 100 গ্রাম আমলকি পাউডার বানাতে ১৫-২০টা আমলকি টুকরো করে কেটে রোদে খটখটে করে শুকিয়ে নিন। একদম শুকিয়ে গেলে ব্লেন্ডার বা গ্রাইন্ডারে দিয়ে গুঁড়ো করে নেবেন। এবার ওই গুঁড়ো থেকে অর্ধেকটা নিয়ে চার লিটার পানিতে ফেলে ফোটান।পানি ফুটে ফুটে অর্ধেক হলে আঁচ থেকে নামিয়ে ঠাণ্ডা করে ছেঁকে নিন। এবার আর একটা পাত্রে বাকি অর্ধেক আমলকি পাউডার অল্প পানিতে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। আমলকি গুঁড়ো মেশানো যে পানিটা ঠাণ্ডা হতে দিয়েছিলেন, তাতে এই পেস্ট আর এক কাপ পরিমাণ অর্গানিক নারকেল তেল যোগ করে চুলায় দিন। পুরো পানিটা ফুটে নাই হয়ে যাবে, পড়ে থাকবে শুধু তেল আর আমলকি পাউডারের মিশ্রণ। ঠাণ্ডা করে এয়ার টাইট কৌটোয় ভরে রাখুন। সপ্তাহে দুদিন এই তেলটি ব্যবহার করুন।

পাকা চুল কমাতে কারিপাতা

দু' টেবিলচামচ পরিমাণ কোল্ড প্রেসড নারকেল তেল গরম করুন, তাতে কারিপাতাগুলো দিয়ে দিন। আঁচ কমিয়ে রাখবেন, তাতে কারিপাতাগুলোর ধার বরাবর কালো কালি তৈরি হতে শুরু করবে। পাতা কালো হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে তেল ঠান্ডা হতে দিন, তারপর ছেঁকে নিন। পাকা চুলের উৎপাত কমাতে সপ্তাহে দু' তিনবার ব্যবহার করা যায় এই তেল।

মাথার চুলকানির জন্য তুলসি

তুলসির নির্যাসযুক্ত তেল বানাতে প্রথমেই একগোছা তুলসিপাতা পরিষ্কার করে ধুয়ে অল্প জলে বেটে নিন। এর পর ১০০ মিলি কোল্ড-প্রেসড নারকেল তেল নিভু আঁচে গরম করে তাতে তুলসিপাতা বাটাটা দিয়ে দিন। ইচ্ছে করলে এর সঙ্গে এক চাচামচ মেথিও দিতে পারেন। তেলটা মিনিট দশেক কম আঁচে গরম করুন, তারপর নামিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে ছেঁকে নিয়ে এয়ারটাইট কৌটোয় ভরে রেখে দিন, প্রয়োজনমতো ব্যবহার করুন।

সূত্র: ফেমিনা.ইন

About

Popular Links