Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

জেনে নিন মাত্র ২ মিনিটে সহজে ঘুমিয়ে পড়ার উপায়

ঘুমের কদর তারাই জানেন যাদের সাধারণত সহজে ঘুম আসে না

আপডেট : ২৪ মার্চ ২০২২, ০৬:৩৪ পিএম

আমাদের শারীরিক এবং মানসিক সুস্থতার জন্য ঘুম ভালো ঘুম অপরিহার্য।এক সমীক্ষায় দেখা গেছে, যারা প্রতিদিন পাঁচ থেকে ছয় ঘণ্টা ঘুমান তারা সাত থেকে আট ঘণ্টা ঘুমানো ব্যক্তিদের তুলনায় ১৯% কম কর্মক্ষম।আর যারা পাঁচ ঘণ্টারও কম ঘুমান তাদের কর্মক্ষমতা প্রায় ৩০% কম।

অনেকেই আছেন যাদের ভালো ঘুম হয় না বা রাতে ঘুম আসতে অনেক দেরি হয়। ঘুমের কদর তারাই জানেন যাদের সাধারণত সহজে ঘুম আসে না। তবে কিছু উপায় মেনে চললেই কিন্তু সহজেই দূর করা যায় এই ঘুম না আসার সমস্যা।

সহজে ঘুম আসার একটি ভালো পদ্ধতি হলো সামরিক কায়দায় ঘুমানোর চেষ্টা করা।লাইফস্টাইল বিষয়ক একটি ওয়েবসাইট অবলম্বনে তুলে ধরা হলো সামরিক কায়দায় ঘুমানোর উপায়-

১. পুরো মুখ শিথিল করা: প্রথমে দুচোখ বন্ধ করে ধীরে ধীরে এবং গভীরভাবে নিঃশ্বাস নিন। তারপর ধীরে ধীরে আপনার মুখের সমস্ত পেশী শিথিল করুন। পারলে এই শিথিল প্রক্রিয়া কপালের পেশী থেকে শুরু করুন এবং ধীরে ধীরে নিচের দিকে নামুন। আপনার চোয়াল, গাল, মুখ, জিহ্বা, সবকিছু শিথিল করুন। 

২. কাঁধ এবং হাত ছেড়ে দেওয়া: টেনশনমুক্ত হয়ে ঘাড় ও কাঁধ শিথিল করুন। অনুভব করুন বিছানায় ডুবে যাচ্ছেন আপনি। তারপর আপনার ডান হাতের উপরের অংশ থেকে শুরু করে ধীরে ধীরে আপনার বাইসেপ, বাহু এবং হাতের আঙ্গুলগুলো শিথিল করুন। বাম হাতেও একই পদ্ধতির পুনরাবৃত্তি করুন। এই প্রক্রিয়া চলাকালেও গভীরভাবে শ্বাস নিতে ভুলবেন না।

৩. শ্বাস ছাড়া এবং বুককে শিথিল করা: কাঁধ এবং হাত শিথিল হওয়ার পর আপনি সহজেই এটি করতে পারবেন। 

৪. পা শিথিল করা: প্রথমে ডান উরু দিয়ে শুরু করুন, তারপর পায়ের নিচের অংশ, গোড়ালি শিখিল করুন।এরপর বাম পায়ের জন্যও একই প্রক্রিয়া অনুসরণ করুন। 

৫. মন পরিষ্কার করা: কোনো কিছু নিয়েই চিন্তা না করাটা আসলে বেশ কঠিন। বোরিং বা ক্লান্তিকর কিছু চিন্তা করার চেষ্টা করুন। কাল্পনিক ভেড়া গুনতে পারেন। অথবা চোখ বন্ধ রেখে অন্য কিছু গুণার চেষ্টা করুন। তাতেও কাজ না হলে ১০ সেকেন্ড পর পর নিজেকে বলুন "কিছুই চিন্তা করা যাবে না"। এভাবে করতে থাকলে আপনি কোনো কিছু নিয়েই বেশিক্ষণ চিন্তা করতে পারবেন না। আপনার মস্তিষ্ক একসময় হাল ছেড়ে দিবে।

সামরিক পদ্ধতিতে প্রথম প্রথম দ্রুত ঘুম নাও হতে পারে। কিন্তু এই পদ্ধতি ধারাবাহিকভাবে অনুশীলন করলে আপনি দ্রুত নিজেকে শিথিল করতে পারবেন।এটি আয়ত্তে চলে আসলে দেখবেন মাত্র দুই মিনিটেই আপনি ঘুমিয়ে পড়ছেন।

About

Popular Links