Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রাক্তনের সঙ্গে ফের সম্পর্কে জড়ানোর আগে মাথায় রাখবেন যেসব বিষয়

প্রাক্তন প্রেমিক-প্রেমিকার সঙ্গে নতুন করে সম্পর্ক শুরু করাটা নিঃসন্দেহে দারুণ ব্যাপার, কিন্তু দ্বিতীয়বার হ্যাঁ বলার আগে মাথায় রাখুন কিছু জরুরি বিষয়

আপডেট : ২৬ অক্টোবর ২০২২, ০৩:৫৭ পিএম

সময় মাঝেমাঝে আমাদের সঙ্গে আজব আচরণ করে। কখনো কোনো রাস্তার বাঁকে চলতে চলতে দেখা হয়ে যায় এমন কারো সঙ্গে, যার সঙ্গে একসময় একটা রোমান্সের সম্পর্ক হয়েছিল কিন্তু তা স্থায়ী হয়নি।

অনেক ক্ষেত্রে এই হঠাৎ দেখা থেকে শুরু হয় ফের যোগাযোগ। কথাবার্তা চলতে চলতে দু'জন মিলে হঠাৎই আবিষ্কার করেন, একসময় মনের মধ্যে পরস্পরের প্রতি যে অনুভূতি জমেছিল তার ওপর সময়ের পলি পড়লেও গভীরে তা একইরকম টাটকা রয়েছে।

এরকম পরিস্থিতিতে অনেকেই নতুন করে সম্পর্কটা শুরু করতে চান। প্রাক্তন প্রেমিক-প্রেমিকার সঙ্গে নতুন করে সম্পর্ক শুরু করাটা নিঃসন্দেহে দারুণ ব্যাপার, কিন্তু দ্বিতীয়বার হ্যাঁ বলার আগে মাথায় রাখুন কিছু জরুরি বিষয়।

প্রেমটা কেন ভেঙেছিল

প্রাক্তনের সঙ্গে নতুন করে পথ চলা শুরু করার আগে নিজেকে উপরের প্রশ্নটা করুন। একটা সম্পর্ক ভেঙে যাওয়ার পেছনে নানারকম কারণ থাকতে পারে। আপনাদের সম্পর্কটা দীর্ঘ বা সংক্ষিপ্ত যাই হোক না কেন, ভেঙে যাওয়ার পেছনে নিশ্চিয়ই কোনো কারণ ছিল। অনেক সময় এমন সব কারণে সম্পর্ক ভাঙে যার ওপর কারো কোনো নিয়ন্ত্রণ থাকে না। যেমন- পারিবারিক চাপ, চাকরিসূত্রে অন্য দেশে চলে যেতে বাধ্য হওয়া। এরকম কোনো কারণে আপনাদের বিচ্ছেদ হয়ে থাকলে চিন্তার কিছু নেই, নতুন করে জীবন শুরু করতেই পারেন আপনারা। কিন্তু যদি মতের অমিল, ঝগড়াঝাঁটির মতো কারণে আপনারা আলাদা হয়ে গিয়ে থাকেন, তাহলে কিন্তু নতুনভাবে সব কিছু শুরু করার আগে একটু ভাবার দরকার আছে। কারণ সমস্যাগুলো যে আবার ফিরে আসবে না, তার কোনো গ্যারান্টি কিন্তু নেই!

অতীতের কথা ভুলে যেতে হবে

যদি সব পার্থক্য উপেক্ষা করে প্রাক্তনের সঙ্গেই নতুন করে জীবন শুরু করেন, তা হলে কিন্তু অতীতের সমস্ত তিক্ততা ভুলে যেতে হবে। পুরোনো বোঝা নিয়ে ঘুরবেন না, সত্যিই নতুনভাবে সব কিছু শুরু করুন।

অতীতের সঙ্গে তুলনা করবেন না

নতুন করে সম্পর্ক শুরু করেছেন মানে আপনাদের আর মতপার্থক্য হবে না, তা তো নয়! কিন্তু তর্কবিতর্কের সময় বর্তমান সময়টাকে অতীতের নিরিখে বিচার করবেন না। বর্তমান সমস্যাটা মেটানোর ওপরে জোর দিন, সঙ্গীর আচরণে পুরোনো প্যাটার্ন খুঁজে বের করার চেষ্টা বন্ধ করুন। অতীত থেকে বের করে আনুন নিজেকে।

পারফেকশনের পিছনে দৌড়ে লাভ নেই

কেউই নিখুঁত হয় না। তাই আপনাদের জুটি কেন পারফেক্ট কাপলের উদাহরণ হয়ে উঠছে না তা ভেবে মাথা নষ্ট করবেন না। প্রত্যাশার পারদ নামিয়ে রাখুন, জীবনের ছন্দের সঙ্গে তাল মেলানোর চেষ্টা করুন।

পা রাখুন বাস্তবের মাটিতে

যদি প্রাক্তনের সঙ্গে নতুন করে সম্পর্ক শুরু করার ব্যাপারে আপনি সিরিয়াস হন, তা হলে তার সঙ্গে খোলামেলা কথা বলুন। নিজের কথা বলুন, তার মতামত জানতে চান। আগে থেকে খোলাখুলি কথা বলে নিলে ভবিষ্যতে অনেক অবাঞ্ছিত পরিস্থিতি এড়াতে পারবেন।

সূত্র: ফেমিনা

About

Popular Links