Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

শীতে চোখ ভালো রাখবে যে পাঁচটি খাবার

শীতকালে চোখের বাড়তি যত্ন নেওয়া জরুরি। খাবারের তালিকায় প্রতিদিন রাখুন শীতকালীন বিভিন্ন সবজি ও ফল

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৩, ০৫:২৫ পিএম

অন্যান্য মৌসুমের মতো শীতেও রয়েছে সংক্রমণসহ বিভিন্ন অসুখের ভয়। বিশেষ করে শিশু ও বয়স্কদের জন্য এই সময়টা বেশ জটিলতা সৃষ্টি করে। এ বিষয়ে মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসক হাসিনাতুন জান্নাত বলছেন, “শীতকালে ঠাণ্ডার সমস্যাই বেশি দেখা দেয়। যেমন- কাশি, অ্যাজমার প্রকোপ বেড়ে যাওয়া, সাময়িক জ্বর, কোল্ড অ্যালার্জি হয়ে থাকে। এছাড়াও এই সময় বাতাসে ধুলাবালি বেশি থাকায় অ্যালার্জি বা শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা যায়।”

তাই শীতকালে চোখের বাড়তি যত্ন নেওয়া জরুরি। খাবারের তালিকায় প্রতিদিন রাখুন শীতকালীন বিভিন্ন সবজি ও ফল। যেগুলো চোখের জন্য উপকারী। চলুন জেনে নেওয়া যাক-

পেয়ারা

চোখের ছানি পড়া, ঝাপসা দেখা প্রতিরোধ করতে “ভিটামিন-সি” সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। “ভিটামিন-সি” খুব ভালো অ্যান্টিঅক্সিডেন্ট, যা চোখের কোষ নষ্ট হওয়া রোধ করে। পেয়ারায় থাকে প্রচুর “ভিটামিন-সি”। নিয়মিত পেয়ারা খেলে তা চোখে ছানি পড়ার সমস্যা থেকে দূরে রাখতে সাহায্য করবে। সেইসঙ্গে ভালো রাখবে দৃষ্টিশক্তিও।

গাজর

চোখ ভালো রাখার জন্য যেসব খাবার রয়েছে তার মধ্যে প্রথমেই আসে গাজরের নাম। গাজরে থাকা “বিটা ক্যারোটিন” চোখ ভালো রাখতে সহায়তা করে। এছাড়াও এতে থাকা লুটিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট চোখের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

মিষ্টি আলু

গাজরের মতো মিষ্টি আলুতেও রয়েছে বিটা ক্যারোটিন। এটি চোখের দৃষ্টিশক্তি বাড়ায়। সেইসঙ্গে রাতকানা রোগের ঝুঁকিও হ্রাস করে। এই সবজিতে থাকা অন্যান্য উপাদানও চোখের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

আমলকী

আমলকীর রয়েছে অনেক ভেষজ গুণ। ফল ও পাতা দুটিই ওষুধরূপে ব্যবহার করা হয়। আমলকীতে প্রচুর “ভিটামিন-সি” থাকে। পুষ্টি বিজ্ঞানীদের মতে, আমলকীতে পেয়ারা ও কাগজি লেবুর চেয়ে ৩ গুণ ও ১০ গুণ বেশি “ভিটামিন-সি” রয়েছে। আমলকীতে কমলার চেয়ে ১৫ থেকে ২০ গুণ বেশি, আপেলের চেয়ে ১২০ গুণ বেশি, আমের চেয়ে ২৪ গুণ এবং কলার চেয়ে ৬০ গুণ বেশি “ভিটামিন-সি” রয়েছে।

সবুজ শাক

শীতের মৌসুমে কেবল বিভিন্ন ধরনের সবজিই নয়, পাওয়া যায় নানা ধরনের শাকও। এর মধ্যে পালং, সরিষা, মুলা, ডাটা, মেথি শাক অন্যতম। সবুজ রঙের এসব শাক আমাদের চোখ ভালো রাখতে দারুণ কার্যকরী। এসব শাকের অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য চোখের স্বাস্থ্য ভালো রাখার কাজে সাহায্য করে। তাই এই শীতে প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন সবুজ শাক।

About

Popular Links