Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

কর্মক্ষেত্রে মানসিক চাপ এড়াতে যা করবেন

শুধু কর্মক্ষেত্রেই নয়, সবক্ষেত্রেই মানসিক চাপ নেতিবাচক প্রভাব ফেলে

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০১:১৫ পিএম

কর্মক্ষেত্রে মানসিক চাপ বর্তমান সময়ে বেশ আলোচিত একটি বিষয়। শুধু কর্মক্ষেত্র নয়,  প্রতিটি ক্ষেত্রেই অতিরিক্ত মানসিক চাপ ব্যক্তির সফলতার পথে বাঁধা হয়ে দাঁড়ায়। কমায় ব্যক্তির কর্মদক্ষতা।

বিশেষজ্ঞদের মতে, অনেকের ক্ষেত্রে কর্ম পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া একটি বড় চ্যালেঞ্জ হয়ে ওঠে। কর্মক্ষেত্রে অন্যান্যদের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখার পাশাপাশি কাজের চাপ সামলানো অনেকের জন্য মানসিক চাপের কারণ হয়ে দাঁড়ায়। আবার, অনেকের মাঝে নিজেকে প্রমাণ করা নিয়ে থাকে অতিরিক্ত মানসিক চাপ। 

তবে এসব মানসিক চাপ এড়িয়ে সুন্দর স্বাভাবিকভাবে কাজের জন্য কিছু পরামর্শ রয়েছে বিশেষজ্ঞদের। চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

কর্মক্ষেত্রের প্রয়োজনীয়তাকে চাপের কারণ নয় বরং ইতিবাচকভাবে নেওয়া

কর্মক্ষেত্রের প্রয়োজনীয়তাকে ইতিবাচকভাবে নিন এবং অতিরিক্ত চাপ না নিয়ে সহজভাবে যেটি প্রয়োজন সেটি করুন। যে পরিস্থিতির সম্মুখীন আপনি এখনো হননি বা ভবিষ্যতের প্রয়োজনে কী কী করবেন সেসব নিয়ে অতিরিক্ত চিন্তাভাবনা করবেন না। সময়ের প্রয়োজনে কর্মক্ষেত্রে যা যা করতে হবে তাই করুন। কিন্তু অতিরিক্ত চাপ নিয়ে সেটিকে নিজের মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ করে তুলবেন না। এতে করে যেমন আপনার কাজগুলো সহজ হবে তেমনি মানসিকভাবেও সুস্থ থাকতে পারবেন।

নিজেকে প্রমাণের চেষ্টা করুন স্বাভাবিক উপায়ে

কখনোই নিজেকে অন্যদের তুলনায় অধিক দক্ষ বা উপযুক্ত প্রমাণ করার প্রতিযোগিতায় নামবেন না। স্বাভাবিক নিয়মের মাঝে থেকে এবং নিজের সামর্থ্য অনুসারে আচরণ করুন। এতে আপনার মানসিক স্থিতি যেমন ভালো থাকবে তেমনি অন্যদের সঙ্গেও সম্পর্কও ভালো থাকবে। 

নিজের মনের বিভিন্ন দ্বিধা নিয়ে খোলামেলা আলোচনা

কর্মক্ষেত্রের এই চাপ আরও অধিক মাত্রায় প্রভাব বিস্তার করে যখন আপনি আপনার মনের দ্বিধাগুলো অন্য কারো সঙ্গে শেয়ার না করে সেগুলোকে মনে পুষে রাখেন। প্রতিটি নতুন পরিবেশই নতুন নতুন চ্যালেঞ্জ নিয়ে আসে। এসব পরিবেশে টিকে থাকতে গেলে মানসিকভাবে নিজেকে প্রস্তুত করা জরুরি। তাই উদ্ভুত সমস্যা নিয়ে আপনজনদের সঙ্গে আলোচনার মাধ্যমে করণীয় নির্ধারণ করলে সমস্যা সমাধানের পথ সুগম হয়ে যায়।

মনে রাখবেন, শুধু কর্মক্ষেত্রেই নয়, সবক্ষেত্রেই মানসিক চাপ নেতিবাচক প্রভাব ফেলে। যেকোনো কিছু নিয়ে দুশ্চিন্তা, উদ্বেগ, অতিমাত্রায় সচেতন মনোভাব কিংবা অতরিক্ত উৎসাহ, সবকিছুই আপনার দক্ষতা এবং আত্মবিশ্বাসের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। তাই, মানসিক চাপ মুক্ত হয়ে স্বাভাবিক জীবন পরিচালনার চেষ্টাই আপনাকে সবক্ষেত্রে উপযুক্ত এবং সফল করে তুলবে।

About

Popular Links