Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঠোঁট গোলাপি ও নরম করার ঘরোয়া পাঁচ উপায়

এই উপায়গুলো অনুসরণ করলে আপনার ঠোঁট হয়ে উঠবে গোলাপি, নরম আর সুন্দর

আপডেট : ২৯ আগস্ট ২০২২, ০৩:১১ পিএম

ঠোঁট সুন্দর মানেই হাসি সুন্দর। ফলে সুন্দর, নরম ও গোলাপি ঠোঁট নিয়ে আগ্রহ সবার। কিন্তু অনেক সময় পর্যাপ্ত পানির অভাবে ঠোঁট শুষ্ক হয়ে যায়। আবার কিছু খারাপ অভ্যাসে ঠোঁট কালো হয়ে যায়। এনিয়ে দুশ্চিন্তায় ভুগতে হয় আমাদের। এজন্যে ঠোঁটে জেনে না জেনে অনেক কিছুই মেখে বসি। যাতে ঠোঁটের দশা হয় আরও বেহাল। তবে সংবেদনশীল এই প্রত্যঙ্গকে ভালো রাখতে সবচেয়ে কার্যকরী উপায় হতে পারে ঘরোয়া ও প্রাকৃতিক উপায় ব্যবহার করা।

ভারতের সংবাদ মাধ্যম এনডিটিভিতে এমনই পাঁচ উপায় তুলে ধরে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। যা অনুসরণ করলে আপনার ঠোঁট হয়ে উঠবে গোলাপি, নরম আর সুন্দর। চলুন, এক ঝলকে পরামর্শগুলো দেখে নিই—

গোলাপের পাপড়ি ও দুধ: ত্বকের জন্য দারুণ উপকারী গোলাপের পাপড়ি। প্রাকৃতিক ময়েশ্চারাইজার থাকায় এটি ঠোঁটকে নরম করে ও পুষ্টি জোগায়। দুধের সঙ্গে এটি মেশানো হলে ঠোঁট থেকে কালচে রং দূর করে। এজন্যে ৫-৬টি পাপড়ি সারারাত দুধে ভিজিয়ে রাখুন। পরে এটি মিহি করে পেস্টের মতো বানিয়ে প্রতিদিন সকালে ঠোঁটে আলতো করে লাগান।

গোলাপের পাপড়ি/সংগৃহীত

মধু ও লাল চিনি: এক চামচ মধুর সঙ্গে পরিমাণমতো লাল চিনি মিশিয়ে সেটি ঠোঁটে লাগান। তারপর আলতো করে মালিশ করুন। কিছুক্ষণ স্ক্রাবিংয়ের পর হালকা গরম পানি দিয়ে ঠোঁট ধুয়ে ফেলুন। দেখবেন চমক।

মধু ও লাল চিনি/সংগৃহীত

মধু ও লেবু: এক চামচ মধুর সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে ঠোঁটে লাগান। এটি ৩০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ঠোঁট ধুয়ে ফেলুন। দেখবেন আপনার ঠোঁট নরম ও উজ্জ্বল হবে।

পুদিনা পাতা ও লেবু/সংগৃহীত

পুদিনা পাতা ও লেবু: নিস্তেজ, শুষ্ক ঠোঁটকে জীবিত করে পুদিনা। হাইড্রেটিং বৈশিষ্ট্য থাকায় এটি ঠোঁটের স্বাভাবিক আভা ফিরিয়ে দেয়। এজন্যে ৫ থেকে ৬টি পুদিনা পাতা গুঁড়ো করে তাতে অর্ধেকটা লেবু মেশান। এছাড়া কিছুটা মধুও মেশাতে পারেন। তারপর এটি ঠোঁটে লাগান।

নারকেল তেল/সংগৃহীত

নারকেল তেল: নারকেল তেল আমাদের ত্বক ও চুলের জন্য খুব উপকারী। এ তেল ঠোঁটকে আর্দ্র করে এবং ফাটা থেকে সুরক্ষা দেয়। রাতে ঘুমানোর আগে ঠোঁটে নারকেল তেল লাগাতে পারেন। এতে ঠোঁট নরম ও উজ্জ্বল হবে।

অ্যালোভেরা/সংগৃহীত

অ্যালোভেরা: আপনার যদি ঠোঁট ফাটে, তাহলে অনায়াসে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। রাতে ঘুমানোর আগে ঠোঁটে অ্যালোভেরা জেল লাগান। অ্যালোভেরা জেল লাগালে ঠোঁট আর্দ্র থাকে। এতে ঠোঁট নরম ও গোলাপি হবে।

About

Popular Links