Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

শীতে অস্বস্তি দূর করতে পারে পেট্রোলিয়াম জেলি

শীতের বড় সমস্যা হলো শুকনো ত্বক, ফাঁটা ঠোঁট। আর এক্ষেত্রে সমাধান করতে পারে পেট্রোলিয়াম জেলি

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ০৯:০২ পিএম

শীত এলেই নিজের সঙ্গে নিজের বাড়তি খাতির শুরু হয়। যেন ঠাণ্ডা না লাগে এ জন্য গরম পোশাক পরা, ত্বক, ঠোঁট, পায়ের গোড়ালি ঠিক রাখতে পেট্রোলিয়াম জেলির ব্যবহার, সকালের কুয়াচ্ছন্ন সকালে ধোয়া ওঠা চা। শীত যেন এক ধরনের নিজের সঙ্গেহ নিজের বোঝাপড়া বাড়িয়ে দেয়। নিজের ভালোমন্দ খুবই মনোযোগ সহকারে মনে করায়ে দেয়।

শীতকে জমিয়ে উপভোগ করতে কে না ভালোবাসে। ঘাম নেই, রোদের তাপ নেই। তবে শীতের বড় সমস্যা হলো শুকনো ত্বক, ফাঁটা ঠোঁট। আর এক্ষেত্রে সমাধান করতে পারে পেট্রোলিয়াম জেলি। 

শীতে গোসলের পর শরীরের অতি শুষ্ক অংশগুলো যেমন কনুই, হাঁটু, গোড়ালিতে পেট্রোলিয়াম জেলি আলতো করে মালিশ করলে সারাদিনই একধরনের প্রশান্তি পাওয়া যাবে।

যাদের ঠোঁট শুকিয়ে কাঠ হয়ে যায় তারা সঙ্গে রাখতে পারেন। যখনই ঠোঁট শুকিয়ে যাবে তখনই  লিপস্টিক দেওয়ার মতো করেই ঠোঁটে দিতে পারবেন।

পায়ের গোড়ালির ক্ষেত্রে ঘুমানোর আগেই সবচেয়ে ভালো সময়। তবে এক্ষেত্রে নিয়মিত গোড়ালিতে স্ক্রাবিং করতে হবে। এবার ভালো করে তোয়ালে দিয়ে মুছে নিয়ে তাতে ভালো করে পেট্রোলিয়াম জেলির পুরু আবরণ দিতে হবে। এরপর মোজা পরে নেওয়া যেতে পারে। এভাবে পুরো শীতে গোড়ালি ফাঁটার সমস্যা থেকে অনেকটা রেহাই পাওয়া সম্ভব।

ঠোঁট কোমল রাখতে রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। শীতে মরা কোষ জমে ঠোঁট আরও শুকনো লাগে। তাই নিয়ম করে স্ক্রাবিং করুন। মুখে যেমন ময়েশ্চারাইজার লাগাবেন মুখ ধুয়ে তেমনই ঠোঁটেও পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। এতে সারাদিন শুকনো ঠোঁটের সমস্যা আপনাকে জ্বালাতন করবে না।   

পেট্রোলিয়াম জেলিতে ভিটামিন ই থাকে। তাই এটিকে হ্যান্ড ক্রিম হিসেবেও ব্যবহার করতে পারেন।

About

Popular Links