Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ত্বকের যত্নে উপকারী টমেটো

টমেটোতে উপস্থিত এনজাইম বক এক্সফলিয়েট করে মৃতকোষ এবং ব্ল্যাক হেডস দূর করে

আপডেট : ০৬ মে ২০২৩, ০৯:২১ পিএম

দৈনন্দিন কাজের মধ্যে ত্বকের যত্ন করতে ভুলেই যাই। তাই ত্বকের যত্নে হাতের কাছে প্রাকৃতিক উপাদান টমেটো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। প্রতিদিনের স্কিন কেয়ারে টমেটো রাখুন।  কেননা এটি ত্বক সুস্থ, সুন্দর ও মসৃণ রাখতেও সাহায্য করে।

ত্বকের অতিরিক্ত তেল কমায়: টমেটো ত্বকে তেলের উৎপদন কমায় এবং বাড়তি চিটচিটেভাব দূর করে। নিয়মিত ত্বকে টমেটো ব্যবহার করলে ত্বক টানটান থাকে।

মৃত কোষ দূর করে: টমেটোতে উপস্থিত এনজাইম বক এক্সফলিয়েট করে মৃতকোষ এবং ব্ল্যাক হেডস দূর করে। এতে ত্বক মসৃন থাকে।

ব্রণ রোধ করে: বর্তমানে প্রাপ্ত বয়স্কদের ত্বকে ‘অ্যাডাল্ট একনি দেখা' যাচ্ছে। তৈলাক্ত ত্বকে ময়লা ও ব্যাক্টেরিয়া বসে যায়। ফলে লোমকূপ বন্ধ হয়ে দেখা দেয় ব্রণ। টমেটো ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে।

ত্বকের জ্বালা পোড়া কমায়: ঘন ঘন মেইকআপ ব্যবহার, অনেকক্ষণ রোদে পোড়া ত্বকে জ্বালাপোড়া হতে পারে।  টমেটোর কয়েকটি প্রদাহরোধী উপাদান যেমন- বেটা ক্যারোটিন, লুটেইন, ভিটামিন ই, সি এবং লাইকোপেন সমৃদ্ধ যা প্রদাহ ও অস্বস্তি কমাতে সাহায্য করে।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়: টমেটোতে আছে ভিটামিন সি, ই এবং বিটা ক্যারোটিন যা ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে ও ত্বক সুন্দর রাখে।

রোদের কারণে হওয়া ক্ষয় কমায়: লাইকোপেনের কারণে টমেটো লাল রংয়ের হয়ে থাকে। এটা ইউভি-সুরক্ষার উপাদান বিশিষ্ট। এটা সানব্লক হিসেবে কাজ না করলেও রোদের কারণে হওয়া ক্ষতি থেকে বাঁচাতে টমেটো সহায়তা করে।

About

Popular Links