Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রাকৃতিক উপায়ে চুল কালো করবেন যেভাবে

কেউ কেউ চুল কালো করতে ব্যবহার করেন বাজারের বিভিন্ন পণ্য। ক্যামিক্যালযুক্ত সেসব পণ্য ব্যবহারের ফলে আশানুরূপ ফলাফলের পরিবর্তে বরং বিভিন্ন সমস্যায় পড়তে হয়

আপডেট : ২০ মে ২০২৩, ০৪:৩৭ পিএম

ছেলে কিংবা মেয়ে সবাই ঘন কালো চুল পছন্দ করেন। এছাড়া চুল সৌন্দর্যের গুরুত্বপূর্ণ একটি অংশও। কাঁচা-পাকা বা পাকা চুলের জন্য ছেলে-মেয়েরা একপ্রকার দুশ্চিন্তায় থাকেন। কেউ কেউ আবার চুল কালো করতে ব্যবহার করেন বাজারের বিভিন্ন পণ্য। রাসায়নিকযুক্ত সেসব পণ্য ব্যবহারের ফলে আশানুরূপ ফলাফলের পরিবর্তে বরং বিভিন্ন সমস্যায় পড়তে হয়। সাদা চুল কিংবা চুল প্রাকৃতিক উপায়ে কীভাবে কালো রাখা যায় সেদিকে খেয়াল নজর দেওয়ার পরামর্শ রূপ বিশেষজ্ঞদের। প্রাকৃতিক উপায়ে ঘন কালো চুল পাওয়ার বিষয়ে পরামর্শ দিয়েছেন জারা'স বিউটি লাউঞ্জ অ্যান্ড ফিটনেস সেন্টারের রূপ বিশেষজ্ঞ ফারহানা রুমি।

আমলকি ও হেনা

আমলকির গুণের অন্ত নেই। চুলের মহৌষধ যেন এটি। রূপ বিশেষজ্ঞরা বলে থাকেন, চুলের যত্নে ব্যবহৃত প্রশাধনীর অধিকাংশেরই প্রধান উপাদান আমলকি। প্রাকৃতিক উপায়ে ঘরেই চুল কালো করতে চুলের দৈর্ঘ্য অনুযায়ী হেনা পাউডার গরম পানিতে ভিজিয়ে পেস্ট করে নিন। এরপর পেস্টে আমলকি পাউডার ও অল্প কফি মিশিয়ে মিশ্রণটি ভালো করে চুলে লাগিয়ে নিন। ঘণ্টাখানেক রেখে চুল ভালো করে শ্যাম্পু করে ধুয়ে নিন। এভাবে কিছুদিন ব্যবহারের পরই কালো চুলের স্বপ্ন পূরণ দেখতে পাবেন।

মেথি ও নারকেল তেল

মেথিতে থাকে অ্যামিনো অ্যাসিড ও লিকিথিন। এই উপাদান চুল সাদা হওয়া রোধে ভূমিকা রাখে। প্রথমে নারকেল তেল গরম তাতে মেথি দানা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এরপর উষ্ণ গরম অবস্থায় মেথি ছেঁকে নিয়ে স্কাল্প ও চুলের গোড়ায় ভালো করে লাগিয়ে নিন। রাতে ঘুমানোর আগে লাগিয়ে পরদিন সকালে শ্যাম্পু করে নিলে সব থেকে ভালো ফল পাওয়া যাবে।

কারিপাতা

চুলের যত্নে কারিপাতার ব্যবহার সম্পর্কে অনেকেই জানেনা। এতে ফলিক অ্যাসিড, প্রোটিন, বেটা-ক্যারোটিন, আয়রনসহ আরও অনেক ভিটামিন বিদ্যমান, যা চুলকে কালো করতে সাহায্য করে। নারকেল তেলের সাথে মিশে এর কার্যকারিতা আরও বৃদ্ধি পায়। এক টেবিল চামচ নারকেল তেলের মধ্যে একমুঠো কারিপাতা দিয়ে জ্বাল দিন। জ্বাল হয়ে এলে নামিয়ে ফেলুন। ঠাণ্ডা হয়ে গেলে এই তেলটি চুলে ম্যাসাজ করুন। ৩০ থেকে ৪৫ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে এক থেকে দুইবার ব্যবহার করুন।

চা পাতা

ঘরোয়া উপায়ে চা পাতার সাথে আরও কয়েকটি উপকরণ মিশ্রণ করে কালোর চুলের উপাদান বা পেস্ট তৈরি করে নিতে পারেন। যেমন- চা পাতার পাউডার ২ চামচ, মধু ১ চামচ, মেহেদি পাউডার ২ চামচ, লেবুর রস ১ চামচ নিয়ে সবগুলো উপকরণ একটি বাটিতে একসাথে ভালো করে মিশিয়ে নিন। এরপর পরিমাণমতো গরম পানি দিয়ে পেস্ট তৈরি করে চুলে লাগিয়ে নিন।

ক্যাস্টর তেল ও সরিষার তেল

এক চা চামচ ক্যাস্টর তেল ও দুই চা চামচ সরিষার তেল মিশিয়ে কয়েক সেকেন্ডের জন্য গরম করুন। তেল ঠাণ্ডা করে চুলের গোড়ায় ও স্ক্যাল্পে দিয়ে ১০ মিনিট ধরে ভালো করে মাসাজ করুন। অন্তত ৪৫ মিনিট পর শ্যাম্পু ব্যবহার করে চুল ধয়ে ফেলতে পারেন। সপ্তাহে তিন বার এই ঘরোয়া পদ্ধতি মেনে চললে দ্রুত চুল কালো হয়ে যায়।

About

Popular Links