Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

সারাদিন ক্লান্তি লাগার কারণ ও প্রতিকার

কিছু সংখ্যক মানুষ তা পারলেও বেশির ভাগ মানুষই সারাক্ষণ ক্লান্তি অনুভব করতে থাকেন

আপডেট : ০৬ নভেম্বর ২০২১, ০১:৫০ এএম

আমরা সবাই সকালে ঘুম থেকে উঠে একটি সুন্দর ঝলমলে দিন শুরু করতে চাই। নাস্তা শেষে অফিসে যাওয়ার জন্য তৈরি হওয়া, অফিসের কাজের ফাঁকে সহকর্মীদের সঙ্গে আড্ডা দেওয়া। আর ছুটির দিনে নিজের মন মতো আরাম আয়েশ করে পরিবারের সঙ্গে সময় কাটানো, কর্মব্যস্ত মানুষ এতটুকুতেই খুশি।

এমনটা আশা করলেও সবসময় কি দিনগুলো এত সহজ হয়? কিছুসংখ্যক মানুষ চনমনে থাকতে পারলেও অনেকেরই সারাক্ষণ ক্লান্তি অনুভব করতে থাকে।

সারাদিন এমন ক্লান্তি অনুভব করার পেছনে অনেক কারণ থাকতে পারে, এমনকি বিভিন্ন অসুস্থতার কারণেও এমন হয়। কিছুক্ষেত্রে আবার আমাদের জীবনযাপনের ধরনও অনেকাংশেই দায়ী হয়ে থাকে। সেক্ষেত্রে দৈনন্দিন জীবনের কিছু বিষয়ে পরিবর্তন আনলেই এ ক্লান্তিভাবটা অনেকটাই দূর হয়ে যায়। 

আসুন জেনে নিই সেগুলো কী কী?

সঠিক খাবার

সুস্থ থাকার পেছনে আমাদের প্রতিদিনের খাদ্যাভ্যাস অনেক বড় ভূমিকা পালন করে থাকে। তাই প্রতিদিন সঠিক সময়ে পরিমিত পরিমাণে খাবার খাওয়া জরুরি। সারাদিন নানা কারণে না খেয়ে থেকে, প্রতি বেলায় পরিমাণ মতো খাবার খেতে হবে। পাশাপাশি প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

পর্যাপ্ত ঘুম

ঘুম আমাদের জন্য অপরিহার্য। প্রতিদিন নিয়ম করে ৭-৮ ঘণ্টা আমাদের ঘুমাতেই হবে। কিন্তু যদি রাত জেগে টিভি দেখে কিংবা স্মার্টফোন ব্যবহার করে আমরা অনেকটা সময় নষ্ট করি তাতে করে ঘুমও নষ্ট হয় আমাদের। তাই পর্যাপ্ত ঘুমের জন্য এ ধরনের অভ্যাস বাদ দিতে হবে। 

মানসিক চাপ

মানসিক চাপের কারণেও আমরা ক্লান্তি অনুভব করে থাকি। সংসার, কর্মক্ষেত্রে বা সম্পর্ক নিয়েও নানা কারণে মানসিকভাবে চাপ থাকতে পারে। 

ওজন

ক্লান্তি লাগার আরেকটা কারণ হতে পারে আপনার ওজন। ওজন যদি স্বাভাবিকের তুলনায় বেশি হয়ে থাকে তবে কাজ করতে শক্তিও বেশি লাগে যার ফলে ক্লান্তি অনুভূত হয়। তাই ওজনের দিকে খেয়াল রাখুন। ক্লান্তি অনেকটাই কমে যাবে।

About

Popular Links