Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

মুখের মেদ কমাতে সাহায্য করবে যেসব ব্যায়াম!

মুখের সৌন্দর্যের পাশাপাশি লাবণ্যতা ধরে রাখার জন্য হলেও মুখের মেদ কমিয়ে ফেলতে হবে

আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ০১:৩০ পিএম

মুখের সৌন্দর্য অনেকটাই কমিয়ে দেয় মেদ, অনেকেরই দুশ্চিন্তার কারণ এটি। এতে শুধু সৌন্দর্য নষ্ট হয় তা নয়, এটি পাশাপাশি আমাদের মাড়ি ব্যথা ও দাঁতের সমস্যার কারণও হয়ে দাঁড়ায়। এমনকি মুখের মেদ বেড়ে গেলে কিছুটা বয়স্কও মনে হয়। তাই মুখের সৌন্দর্যের সাথে লাবণ্যতা ধরে রাখার জন্য হলেও মুখের মেদ কমিয়ে ফেলতে হবে।

আমরা প্রতিদিন কী খাচ্ছি তার ওপরও অনেকটাই নির্ভর করে মুখের মেদ বাড়ার বা কমার বিষয়টি। প্রতিদিনের খাদ্যতালিকা থেকে কিছু খাবার বাদ দিয়ে কিংবা পরিমাণ কমিয়ে দিলে মুখের মেদ আমরা সহজেই কমাতে পারি। অতিরিক্ত তেল, ভাজাপোড়া, অতিরিক্ত চিনি ও অতিরিক্ত লবণ খাওয়া বাদ দিয়ে দিলে আমরা সহজেই মুখের মেদ কমিয়ে ফেলতে পারি।

এছাড়াও মুখের মেদ কমাতে কয়েকটি সহজ ব্যায়াম করতে হবে, যা মুখের মেদ কমানোর পাশাপাশি মুখের শেপ বা আকৃতি আরও আকর্ষনীয় করতে সহায়তা করবে। আসুন জেনে নেই কি কি ব্যায়াম মুখের মেদ কমাতে সাহায্য করে:

চুইংগাম চিবানো

নিয়মিত চুইংগাম চিবালে তা মুখের মেদ কমাতে সাহায্য করে। এটি এক প্রকারের মুখের পেশির ব্যায়াম। সেক্ষেত্রে যেসকম চুইংগামে চিনির পরিমাণ কম সেগুলো বেছে নিন।

ভ্রু কুঁচকানো

ভ্রু কুঁচকানো মুখের মেদ কমাতে সাহায্য করে থাকে। যখন ব্যায়াম হিসেবে এটি করা হবে তখন তা ‍মুখের মেদ কমাবে। এ ব্যায়ামের ক্ষেত্রে হাতের আঙুলের তর্জনী ও মধ্যমার সাহায্যে ভ্রু ওপরে ও নিচে নামিয়ে ব্যায়ামটি করতে হবে। এটি মুখের মেদের পাশাপাশি মুখের বলিরেখা কমাতেও সহায়তা করে।

পাউট

পাউটের সাথে আমরা কম বেশি সবাই পরিচিত। সেলফি তোলার সময়ে আমরা অনেকেই পাউট করে থাকি। এটিও কিন্তু এক ধরনের মুখের ব্যায়াম। যা মুখের পেশি টানটান করে মুখের মেদ কমাতে সহায়তা  করে। দিনে অন্তত দশবার মুখ পাউট করুন। এতে সহজেই মুখের মেদ কমে, মুখকে আরও আকর্ষনীয় করে তুলবে।

ফেস লিফট

ফেস লিফটিং এক ধরনের মুখের ব্যায়াম। এটি করার জন্য ওপরের ঠোঁট ও চিবুক হাত দিয়ে ওপরের দিকে ধরে রাখতে হয়। এভাবে প্রায় দশ সেকেন্ড থাকতে হবে। এভাবে প্রতিদিন দশবার ব্যায়াম করলে মুখের মেদের সমস্যা কমে যাবে।

About

Popular Links