Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ত্বকের তারুণ্যতা ধরে রাখবেন যেভাবে

অতিরিক্ত মানসিক চাপ,  ধুলোবালি,  সূর্যের ক্ষতিকারক রশ্মি এমনকি নিয়মিত মেকআপের কারণেও আমাদের ত্বকে বিভিন্ন রকম সমস্যা দেখা যায়

আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ০৩:৩১ পিএম

ব্যস্ত জীবনে  আমরা নানা কারণে নিজের একটু যত্নের জন্য সময় বের করতে পারি না। অতিরিক্ত মানসিক চাপ,  ধুলোবালি,  সূর্যের ক্ষতিকারক রশ্মি, রাসায়নিক পদার্থযুক্ত প্রসাধনী ব্যবহার, এমনকি নিয়মিত মেকআপের কারণেও আমাদের ত্বকে বিভিন্ন রকমের সমস্যা দেখা দিয়ে থাকে। এতে করে নষ্ট হয় ত্বকের উজ্জ্বলতা পাশাপাশি, ত্বকে দেখা দিতে পারে বার্ধক্যের নানা ছাপ। যেমন- বলিরেখা, শুষ্কতা ইত্যাদি।

তাই সময় থাকতেই ত্বকের পরিচর্যা করা শুরু করে ফেলুন, তা না হলে বয়সের আগেই ত্বকের লাবণ্যতা মলিন হয়ে যাবে। আসুন জেনে নেই কি কি উপায়ে আমরা ত্বককে সুন্দর করে তুলতে পারবো-

প্রতিদিন ত্বক পরিষ্কার করা

আমাদের প্রতিদিন বেশ ভালো করে ত্বক পরিষ্কার করতে হবে। প্রতিদিনের স্কিনকেয়ার রুটিনের একটি অংশ হিসেবে, একটি ভালো মানের ক্লিনজার দিয়ে আমাদের মুখ পরিষ্কার করতে হবে। যা আমাদের ত্বকের গভীর ত্বককে হাইড্রেট ও ডিপ ক্লিন করবে। 

ময়েশ্চারাইজার ব্যবহার

বাতাসের আর্দ্রতার কারণে আমাদের ত্বক তার নমনীয়তা হারিয়ে শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে যায়। তাই দিনশেষে ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনতে আমাদের রোজ ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। ময়েশ্চারাইজার আমাদের ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে।

সানস্ক্রিন ব্যবহার করা

সূর্যের অতি বেগুনি রশ্মি আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। তাই সুরক্ষার জন্য ত্বকে ৩০ বা তার অধিক এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে হবে। সানস্ক্রিন ত্বকে বলিরেখা প্রতিরোধে সহায়ক ভূমিকা রাখার পাশাপাশি ত্বকের ছোপ ছোপ দাগ কমায়ও তারুণ্যতা বজায় রাখে।

নাইট ক্রিম ব্যবহার

ত্বকে রোজ অ্যান্টি-এজিং নাইট ক্রিম ব্যবহার করলে আমাদের ত্বক সুস্থ থাকবে। এটি বয়সের ছাপ পরা রোধ করে, ত্বকের আর্দ্রতা বজায় রেখে ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করে তোলে।  

এসেনশিয়াল অয়েল ব্যবহার

বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বকের কোমলতা ও আর্দ্রতা কমতে থাকে। তাই ত্বকে পুষ্টি জোগাবে এমন একটি এসেন্সিয়াল অয়েল ব্যবহার করতে পারেন। এটি ত্বকের ময়েশ্চার ধরে রেখে, ত্বককে নরম করে তুলে। 

About

Popular Links