Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

 Powered by Froala Editor

ওজন বাড়ার ভয়ে চেপে রাখছেন মাঝরাতের ক্ষুধা?

তবে এমন কিছু মজাদার খাবার রয়েছে যেগুলি দ্রুত খিদে মেটানোর পাশাপাশি নিয়ন্ত্রণে রাখবে ওজনও

আপডেট : ১২ ডিসেম্বর ২০২১, ১২:৪৬ পিএম

রাতের খাবার খাওয়ার পরেও অনেকেই আছেন যাদের রাত গড়াতেইফের খিদে পেয়ে যায়। মধ্যরাতের এই খিদে মেটাতে ইচ্ছে জাগে ভাজাভুজি খাওয়ার। তবে রাতে এ সব খেলে আশঙ্কা থাকে ওজন বেড়ে যাওয়ার। কারণ রাতে হজম প্রক্রিয়া অনেক কমে যায়। তাই যা খাওয়া হয় তা-ই জমতে থাকে। উপরন্তু ক্যালোরি খরচ করারও কোন সুযোগও থাকে না। তবে এমন কিছু খাবার আছে যেগুলি দ্রুত খিদে মেটানোর পাশাপাশি ওজনও নিয়ন্ত্রণে রাখবে। একই সঙ্গে খেয়াল রাখবে আপনার স্বাদেরও।

আনন্দবাজারের প্রতিবেদনটি তুলে ধরা হলো ঢাকা ট্রিবিউনের পাঠকদের জন্য।

লবণ ছাড়া চিপস:

রাত জেগে বই পড়তে পড়তে অথবা সিনেমা দেখতে গিয়ে অনেকসময় খিদে পেয়ে যায়। আর খিদে পেলেই অনেকেই বসে পড়েন চিপসের প্যাকেট খুলে। কিন্তু এই ধরণের বাজারচলতি চিপসের প্যাকেটে থাকে ভর্তি লবণ। এর ফলে ওজন বাড়ে দ্রুত। বাজারচলতি চিপসের বদলে বাড়িতেই বেক করে নিতে পারেন লবণ ছাড়া চিপস।

আইসক্রিম:

মধ্যরাতে সবচেয়ে বেশি খেতে ইচ্ছে করে আইসক্রিম। শীত হোক গ্রীষ্মের গভীর রাতের খাবার হিসেবে আইসক্রিম বেশ জনপ্রিয়। তবে আইসক্রিম খেলে ওজন বেড়ে যাবেই। তাই আইসক্রিমের বদলে খেতে পারেন নাইসক্রিম। স্ট্রবেরি, ভ্যানিলা, প্রাকৃতিক মিষ্টি এবং ফ্যাট বিহীন দুধ ছাড়া বানিয়ে নিন নাইসক্রিম। নাইসক্রিম খেলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে না।

পপকর্ন:

পপকর্ন খেতে পছন্দ করলেও ওজন বাড়ার ভয়ে অনেকেই তা এড়িয়ে চলেন। তবে মশলা এবং লবণ ছাড়াও বাড়িতে ভেজে নিতে পারেন পপকর্ন। বর্তমানে বাজারে লো কার্ব পপকর্নও পাওয়া ‌যায়।

ড্রাইফ্রুট:

মধ্যরাতে হঠাৎ খিদে মেটাতে কাজে লাগাতে পারেন কিশমিশ, বেরি, শুকনো খেজুর, পেস্তা ইত্যাদি ড্রাইফ্রুট।

ডার্ক চকোলেট:

অনেকের বাড়িতেই মজুত থাকে ডার্ক চকোলেট। তাই মাঝরাতে খিদে পেলে ডার্ক চকোলেট আপনার সহায়ক হতে পারে।


About

Popular Links