Thursday, June 13, 2024

সেকশন

English
Dhaka Tribune

পেরিস্কোপ লেন্স-রিভার্স চার্জিংসহ যেসব দুর্দান্ত ফিচার নিয়ে আসছে আইফোন ১৫ সিরিজ

আইফোন ১৫ মডেলগুলোতে থাকবে রিভার্স চার্জিং সুবিধা। যার কারণে পাওয়ার ব্যাংকের মতো কাজ করবে ফোন

আপডেট : ১৭ আগস্ট ২০২৩, ০১:৩৮ পিএম

প্রতি বছরের সেপ্টেম্বরে নিজেদের নতুন সব পণ্যের ঘোষণা দেয় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল কম্পিউটার ইনকর্পোরেটেড। অনুষ্ঠানটির দিকে তাকিয়ে থাকেন পুরো বিশ্বের প্রযুক্তিপ্রেমীরা। চলতি বছরও তা-ই দেবে। তবে সেপ্টেম্বরের কত তারিখে এই ঘোষণা আসবে, তা এখনও নির্ধারণ করেনি প্রতিষ্ঠানটি।

ধারণা করা হচ্ছে, এই অনুষ্ঠান থেকে অ্যাপল আইফোন-১৫, আইওএস ১৭ এবং আরও কিছু নতুন পণ্যের ঘোষণা দিতে পারে। এবারের আয়োজনের সবচেয়ে বড় আকর্ষণ থাকবে আইফোন-১৫। চলুন জেনে নেওয়া যাক নতুন আইফোনে কী কী পরিবর্তন থাকছে।

নকশা

আইফোন-১৪ সিরিজের মতো ১৫-ও দুটি আকারে আসার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে একটি হচ্ছে ৬.১ ইঞ্চির এবং অন্যটি ৬.৭ ইঞ্চির। এছাড়া আইফোনের প্রিমিয়াম মডেল দুটির ফ্রেমে টাইটানিয়াম চেসিস ব্যবহার হতে পারে। টাইটানিয়াম স্টিলের চেয়ে হাল্কা এবং মজবুত।

আইফোনের প্রিমিয়াম মডেল দুটির ফ্রেমে টাইটানিয়াম চেসিস ব্যবহার হতে পারে/সংগৃহীত

ইউএসবি-সি পোর্ট

আইফোন ব্যবহারকারীদের কাছে চার্জিং পোর্ট এক বিড়ম্বনার নাম। ইউরোপিয়ান ইউনিয়ন ইউরোপের সব ডিভাইসের জন্য সার্বজনীন চার্জিং পোর্ট ব্যবহারের কথা বলেছিল। এরপর থেকেই গুঞ্জন তৈরি হয়েছিল, আইফোনে ইউএসবি-সি পোর্ট সংযুক্ত হতে যাচ্ছে।

প্রযুক্তি বিশারদ মিং শি কুয়োর মতে, নতুন আইফোন-১৫ মডেলগুলোর মাধ্যমে ইউএসবি-সি পোর্টের যুগে প্রবেশ করতে পারে অ্যাপল। তবে শুধুমাত্র প্রিমিয়াম মডেলের আইফোন ব্যবহারকারীরাই উচ্চ গতির ডাটা ট্রান্সফার সুবিধা পাবেন।

রিভার্স চার্জিং

রিভার্স চার্জিং এমন একটি প্রযুক্তি, যার মাধ্যমে ব্যবহারকারীরা নিজের মোবাইল দিয়ে তার ইয়ারবাডগুলো চার্জ করতে পারবেন। তবে তার জন্য ইয়ারবাডগুলোতে ওয়্যারলেস চার্জযোগ্য হতে হবে। এই প্রযুক্তির মাধ্যমে অন্য ফোন এবং ডিভাইসও চার্জ দেওয়া সম্ভব। অর্থাৎ, এই প্রযুক্তির মোবাইলগুলো পাওয়ার ব্যাংকের মতো কাজ করবে।

অ্যাপলের আইফোন-১৪ সিরিজে এই রিভার্স চার্জিং সুবিধা থাকার গুঞ্জন থাকলেও তা পিছিয়ে যায়। তবে ফোর্বস জানিয়েছে, আইফোন-১৫ সিরিজের মোবাইলগুলোতে এই প্রযুক্তির দেখা পাওয়া পাওয়া যেতে পারে।

আইফোন-১৫ মডেলগুলোতে বাড়তে পারে ব্যাটারির আকার/সংগৃহীত

এছাড়াও আইফোন-১৫ সিরিজের মোবাইলগুলোতে আরও থাকছে-

১. আইফোন-১৫ স্মার্টফোনটিতে এ১৬ বায়োনিক চিপ ও ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর ব্যবহার করা হতে পারে।

২. আইফোন-১৫ প্রোতে থাকবে এ১৭ বায়োনিক চিপসেট।

৩. প্রো ম্যাক্সে থাকবে পেরিস্কোপ লেন্স।

৪. এবারের সংস্করণে বাড়তে পারে ব্যাটারির আকার।

৫. আইফোন-১৫ প্রো ম্যাক্সে থাকবে নতুন পেরিস্কোপ জুম ক্যামেরা। যার মাধ্যমে আরও দীর্ঘ জুম করা যাবে।

৬. আইফোন ১৫ মডেলগুলোতে ৪৮ মেগা পিক্সেল সেন্সরসহ মেইন ক্যামেরা আপগ্রেড করা হবে।

About

Popular Links