Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

শ্যাম্পু করার আগে চুলে তেল মাখলে কী হয় জানেন তো?

অনেকেই শ্যাম্পু করার কয়েক ঘণ্টা আগে চুলে তেল মালিশ করেন

আপডেট : ২১ নভেম্বর ২০২৩, ০৩:৩৮ পিএম

চুলের যত্নে আমরা নানা ধরনের উপাদান ব্যবহার করে থাকি। চুলের যত্নে যতই হেয়ার প্যাক ব্যবহার করা হোক না কেন, চুলের পুষ্টির জন্য তেল অপরিহার্য।

বিভিন্ন সময় চুলে তেল ব্যবহার ছাড়াও অনেকেই শ্যাম্পু করার কয়েক ঘণ্টা আগে চুলে তেল মালিশ করেন। এটি বেশ পুরনো রীতি। তবে অনেকের মনেই প্রশ্ন, এভাবে তেল মাখা কী আদৌ ভালো?

বিশেষজ্ঞরা বলছেন, তেল মাখা নিয়ে যদি বাড়াবাড়ি রকমের সমস্যা না থাকে, সেক্ষেত্রে শ্যাম্পু করার আগে তেল মাখা ভালো। তবে, তেল মেখে সারা রাত রেখে দেওয়ার প্রয়োজন নেই।

বিশেষজ্ঞদের মতে, শ্যাম্পু করার আগে তেল মাখার বেশকিছু উপকারিতা রয়েছে। চলুন, জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

আর্দ্রতা ধরে রাখা

যাদের মাথার ত্বক এবং চুল শুষ্ক, তারা শ্যাম্পু করার কয়েক ঘণ্টা আগে মাথায় তেল মেখে রাখলে উপকার পাবেন। তেল চুলের ওপর সুরক্ষার আস্তরণ তৈরি করে । এর ফলে শ্যাম্পু করার পরও চুল রুক্ষ হয়ে যায় না।

রুক্ষভাব দূর করে

তেল চুলের কিউটিকলগুলো নরম রাখতে সাহায্য করে রুক্ষভাব দূর করে। রাসায়নিক নির্ভর কন্ডিশনার, সিরাম ব্যবহার না করতে না চাইলে তেল মাখা যেতেই পারে।

মাথার ত্বকের স্বাস্থ্য ভালো রাখে

চুলের গোড়া ভালো রাখার মূলে রয়েছে মাথার স্বাস্থ্যকর ত্বক। মাথায় রক্ত সঞ্চালন ভালো না হলে চুল কোনোভাবেই পুষ্টি পাবে না। মাথায় ত্বকে কোনো সংক্রমণ হলে, সেটিও রুখে দিতে পারে তেল।

চুল ছিঁড়ে যাওয়া রোধ করে

শ্যাম্পু করার পর চুল ধুতে গিয়ে অনেকেরই চুল ছিঁড়ে যায়। চুলের গোড়া আলগা হয়ে গেলে এই ধরনের সমস্যা দেখা দেয়। তাই শ্যাম্পু করার আগে তেল মাখলে চুল ঝরে পড়ার হাত থেকে মুক্তি পেতে পারেন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

About

Popular Links