Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

পায়ের যেসব রোগ উপেক্ষা করলেই বিপদ

দ্রুত চিকিৎসা নিলে পা ব্যথামুক্ত ও আজীবন ভালো রাখতে পারবেন

আপডেট : ২২ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৯ পিএম

শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ এক অঙ্গ পা। পা যদি কোনো কারণে অক্ষম হয়, তার প্রভাব পড়ে পুরো জীবনেই। তাই এর যত্নের বিকল্প নেই। অনেক সময়ই পায়ের নানা রোগ দেখা দেয়। কিছু কিছু রোগ আপনাআপনি সেরে যায়। আবার অনেক রোগ থেকে যায় বহুদিন। অনেকেই তা অবহেলা করে। পায়ের অসুখে অবহেলা করলে সেটি ডেকে আনতে পারে বড় বিপদ।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

হঠাৎ ব্যথা: পায়ের ব্যথা সাধারণ বিষয়। তবে হঠাৎ, তীব্র ব্যথা ও সেটি না কমা উদ্বেগের। ধূমপায়ীদের, ডায়াবেটিস রোগীদের, উচ্চ রক্তচাপের রোগীদের, উচ্চ কোলেস্টেরলযুক্ত ব্যক্তিদের তীব্র ব্যথা দেখা দিতে পারে। এমন কিছু হলে শরণাপন্ন হতে হবে চিকিত্সকের।

ডায়াবেটিসে পায়ের আলসার: স্নায়ুর ক্ষতি ও রক্ত সঞ্চালনে ব্যাঘাতের কারণে পায়ের সমস্যা ডায়াবেটিস রোগীদের জন্য একটি সাধারণ সমস্যা। এছাড়া ছোটখাটো কাটা বা ফোসকা গুরুতর আলসারে পরিণত হতে পারে। পায়ের ক্ষত থেকে লাল হওয়া, ফোলাভাব এবং তরল/পুঁজ বের হওয়ার মতো বিষয়ে দ্রুত চিকিৎসা নিতে হবে, বিশেষ করে ডায়াবেটিক রোগীদের জন্য। প্রাথমিক হস্তক্ষেপ বা সঠিক ওষুধ সংক্রমণ এবং সম্ভাব্য অঙ্গচ্ছেদ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

টাখনুতে ব্যথা, ফুলে যাওয়া ও লালচে হওয়া: দীর্ঘস্থায়ী অচলাবস্থা/হাসপাতালে ভর্তি/দীর্ঘ ভ্রমণের পরে পায়ের শিরায় রক্ত জমাট বাঁধার লক্ষণ হতে পারে এটি। যা চিকিৎসাশাস্ত্রে ডিভিটি হিসেবে পরিচতি। এ ধরনের পরিস্থিতিতে তাৎক্ষণিক চিকিৎসা রোগীদের জন্য খুবই উপকারী হতে পারে।

পায়ের আঙ্গুল ও পায়ের কালো বর্ণ: ডায়াবেটিস রোগী বা ধূমপায়ীদের পায়ে যে কোনো ছোটখাটো আঘাত গ্যাংগ্রিনে পরিণত হতে পারে। এটি সাধারণত কিছু দূর হাঁটার পরে টাখনুতে ব্যথার আগে হয় এবং বিশ্রাম নিলে উপশম হয়। কালো বর্ণ ধারণ করা হলো- এতে রক্ত​প্রবাহ কমে যাওয়ার লক্ষণ। এটি অনেকেই অবহেলা করেন।

পায়ে শক্তি না পাওয়া: কখনও শরীরের একাংশ অবশ মনে হওয়া, চোখে ঝাপসা দেখা এমনটি হতে ধমনীতে রক্ত জমাট বাধার লক্ষণ। এটি থেকে গুরুতর সমস্যাও দেখা দিতে পারে।

ভুলে যাবেন না, আপনার পা আপনার ভিত্তি। নিজের গতিশীলতা বজায় রাখার জন্য ও সুস্বাস্থ্যের জন্য পায়ের পরিচর্যা করা অপরিহার্য। দীর্ঘস্থায়ী বা পায়ের সমস্যাকে উপেক্ষা করবেন না।

দ্রুত চিকিৎসা নিলে পা ব্যথামুক্ত ও আজীবন ভালো রাখতে পারবেন।

About

Popular Links