Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঘরেই বানিয়ে ফেলতে পারেন কোরিয়ান সিরামের বিকল্প

কোরিয়ান তারকাদের অন্যতম বৈশিষ্ট্য কাচের মতো স্বচ্ছ ত্বক

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩৫ পিএম

শীত ও বসন্তের মাঝে এই ঋতু পরিবর্তনের সময় ত্বকের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এই সময়টাতে ত্বক বেশি শুষ্ক হয়ে পড়ে। তাই এই সময় ত্বকের চাই বাড়তি যত্ন।

ত্বকের যত্নে বর্তমানে সিরাম বেশ জনপ্রিয় একটি নাম। সিরাম ত্বককে ভেতর থেকে আর্দ্র রাখে। যেকোনো উপাদানকে ত্বকের গভীরে সহজেই পৌঁছে দিতে ব্যবহার করা হয় সিরাম। সরাসরি ত্বকে কাজ করে বলে সিরাম ব্যবহারে ভালো ফল পাওয়া যায় বিশেষত, দাগছোপ, বলিরেখা, বা শুষ্কতা ইত্যাদি মোকাবিলা করে সিরাম।

ত্বকের পরিচর্যায় জনপ্রিয় এই পণ্যটির একটি বড় বাজার দখল করে রেখেছে কোরিয়া। বিনোদন জগতে “কে ড্রামা”র মতোই বাংলাদেশে ত্বকচর্চায় এখন কোরিয়ান প্রসাধনীর রমরমা।

কোরিয়ান তারকাদের অন্যতম বৈশিষ্ট্য কাচের মতো স্বচ্ছ ত্বক। আর এমন ব্রণ, দাগ-ছোপহীন ত্বক অনেকেরই কাম্য। আর সেই কামনা থেকেই হয়তো কোরিয়ান সিরামের এতোটা চাহিদা!

তবে এই প্রসাধনীটি অনেকের কাছেই বেশ ব্যয়বহুল। তাই, সামান্য কিছু জিনিস দিয়ে কম খরচেই কোরিয়ান ফেস সিরামের বিকল্প তৈরি করে নেওয়া যায়। চলুন, জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

যা যা লাগবে

ভিটামিন ই ক্যাপসুল: ৩-৪টি

হোহোবা অয়েল: ১ টেবিল চামচ

রোজহিপ অয়েল: ১ টেবিল চামচ

আর্গন অয়েল: ১ টেবিল চামচ

ল্যাভেন্ডার অয়েল: ৫-৬ ফোঁটা

ফ্রেকিন্সেস অয়েল: ৫-৬ ফোঁটা

পদ্ধতি

প্রথমে ড্রপার দেওয়া পরিষ্কার একটি কাচের শিশি নিন।

এরপর সবকটি উপকরণ একে একে ওই শিশির মধ্যে ঢেলে নিন।

শিশির মুখ বন্ধ করে ঝাঁকিয়ে নিলেই তৈরি হয়ে যাবে “কোরিয়ান ভিটামিন ই সিরাম”।

যেভাবে ফেস সিরাম ব্যবহার করবেন

ত্বকের যত্নে এই সিরাম মাখা যেতে পারে দিনে দু’বার। মাইল্ড কোনো ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে এই সিরাম ব্যবহার করতে পারেন। ত্বকের আর্দ্রতা বজায় রাখা থেকে বলিরেখার সমস্যা— সবই নিরাময় করতে পারে এই প্রসাধনীটি। তবে কোরিয়ান প্রসাধনী বাড়িতে তৈরি করলেও তা রাখতে হবে খুব যত্নে। এই সিরামের মূল উপদান হল এসেনশিয়াল অয়েল। তাই এই এর মধ্যে সমস্ত উপাদানই ভীষণভাবে সক্রিয়। আলো বা রোদে এর গুণাগুণ কিন্তু নষ্ট হয়ে যেতে পারে। তাই পারলে গাঢ় রঙের কাচের শিশি ব্যবহার করুন। ঘরের যে অংশে আলো কম পৌঁছায়, সেখানে রাখুন শিশিটি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

About

Popular Links