Monday, June 17, 2024

সেকশন

English
Dhaka Tribune

গরমে শিশুদের পোশাক যেমন হওয়া উচিত

শিশুদের জন্য যে ধরনের পোশাকই নির্বাচন করা হোক না কেনো, তা যেন খুব বেশি আঁটসাঁট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে

আপডেট : ১৯ মে ২০২৪, ০৩:১৯ পিএম

এই গরমে শিশুদের পোশাক হওয়া উচিত আরামদায়ক। আর এটি নিশ্চিত করার দায়িত্ব অভিভাবকদেরই। বাচ্চারা বাইরে খেলাধুলা, ছোটাছুটি করতে পছন্দ করে। তাই তাদের পোশাকের ক্ষেত্রে পাতলা কাপড়ের প্রাধান্য থাকা উচিত। 

সুতি বা লিনেন কাপড়

গরমকালে শিশুদের কটন বা লিনেনের তৈরি পোশাক দিন। নরম ও হালকা ওজনের কারণে এসব কাপড় শরীরে বাতাস প্রবাহের ব্যবস্থা করে। শিশুরা এসব কাপড়ে বেশ স্বাচ্ছন্দ্য বোধ করে।

হালকা রঙের কাপড়

গরমে শিশুদের জন্য হালকা, উজ্জ্বল এবং সতেজ রঙের পোশাক কিনে দিন। এক্ষেত্রে, প্লেইন প্যাস্টেল রঙগুলোও বেছে নিতে পারেন। অথবা পোলকা ডটের মতো কাপড়ও বাচ্চাদের জন্য কিনতে পারেন। কালো বা গাঢ় রঙ এড়িয়ে চলুন। এতে বাচ্চাদের গরম লাগবে।

আকর্ষণীয় প্রিন্ট

হালকা রঙ কিনলেও শিশুদের পোশাক একটু প্রিন্টেড দেখে কিনুন। নানা রকম পশুপাখি, কার্টুন বাচ্চাদের বেশ আকর্ষণ করে। তাই প্রিন্টের পোশাক কিনে দিন।

বেছে নিন শর্টস

এই অসহনীয় গরমে বাচ্চারা ঘামে বিরক্ত বোধ করে। বাইরে খেলার সময় এই অস্বস্তি বেশি হয়। বাচ্চাদের শর্টস ডেনিম বা কার্গো প্যান্ট কিনে দিন। এগুলো টি-শার্টের সঙ্গে বেশ মানানসই।

ভারি বা অতিরিক্ত পোশাক নয়

ভারি পোশাকে বাচ্চাদের ঘামাচি হতে পারে। গরমে হালকা ওজনের পোশাক বেছে নিন। অতিরিক্ত গহনা বা সরঞ্জাম দিয়ে ওভারড্রেসিং করে তুলবেন না।

টুপি

প্রচণ্ড তাপ এবং সূর্যের রশ্মি থেকে শিশুদের সুরক্ষিত রাখা প্রয়োজন। তাদের মাথায় টুপি বা ক্যাপ দিয়ে দিন। এতে শিশুরা ঘাম এবং ক্লান্তি থেকে তাদের মাথা রক্ষা করতে পারবে।

আরামদায়ক জুতা

সঠিক মাপের জুতা বাচ্চাদের আরামদায়ক রাখবে। বুট বা বন্ধ জুতার পরিবর্তে স্যান্ডেল, ফ্লিপ-ফ্লপ, লোফার বেছে নিতে পারেন। এতে শিশুদের পায়ে চাপ কম অনুভব হবে।

মেয়ে শিশুদের জন্য সুতি বা লিনেনের ফ্রক, স্কার্ট, শার্ট, টি-শার্ট, টপস ইত্যাদি বেছে নিতে পারেন।

তবে শিশুদের জন্য যে ধরনের পোশাকই নির্বাচন করা হোক না কেনো, তা যেন খুব বেশি আঁটসাঁট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। বাতাস চলাচল করতে পারে এমন ঢিলেঢালা পোশাক শিশুদের জন্য বেশি উপযোগী।

About

Popular Links