Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

যেভাবে রান্না করলে ভাত খেয়েও থাকবে না মোটা হওয়ার ভয়

এই ভাত খেলে বশে থাকে ডায়াবেটিসও

আপডেট : ২০ মে ২০২৪, ০৬:১১ পিএম

ভাত ছাড়া বাঙালির ভোজন অনেকটাই অতৃপ্ত থেকে যায়। কিন্তু ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই ভাত এড়িয়ে চলেন। তবে, রান্নার ক্ষেত্রে একটু কৌশলী হলে নিশ্চিন্তে খাওয়া যায় ভাত।

আর এই টোটকাটি হলো, রান্নার আগে চাল ভিজিয়ে রাখা। ভিজিয়ে রাখলে চালের গ্লাইসেমিক ইনডেক্স কমে। যা ওজন বাড়ানোর ভয়কে দূরে ঠেলে দেয়।

পুষ্টিবিদরা বলছেন, যেসব খাবারের গ্লাইসেমিক ইনডেক্স অর্থাৎ “জিআই” কম, সেগুলো পরিপাক হতে সময় বেশি লাগে। ফলে রক্তে শর্করা মেশেও দেরিতে। তবে যেসব চালে স্টার্চের পরিমাণ বেশি সেগুলো রান্না করার আগে ভিজিয়ে রাখলে চালের মধ্যে থাকা উৎসেচক সহজে ভেঙে যায়। এতে চালের মধ্যে থাকা কার্বোহাইড্রেট সহজে রূপান্তরিত হয় সহজপাচ্য শর্করায়।

এছাড়া ভিজিয়ে রাখা চাল দিয়ে রান্না ভাত সহজে পরিপাক হয়, এছাড়া চালের পুষ্টিগুণও শরীরে ঠিকভাবে পৌঁছায়। এই ভাত খেলে মোটা হওয়ার ভয় থাকে না। এই ভাত খেলে বশে থাকে ডায়াবেটিসও।

এখন প্রশ্ন হলো, রান্নার আগে চাল কতক্ষণ ভিজিয়ে রাখতে হবে? পুষ্টিবিদেরা বলছেন, এক্ষেত্রে তেমন কোনো নির্দিষ্ট নিয়ম নেই। তবে, উপকারের আশায় ঘণ্টার পর ঘণ্টা ধরে চাল ভিজিয়ে রাখা যাবে না। এতে চালের মধ্যে থাকা ভিটামিন, খনিজ ধুয়ে যেতে পারে। চালের ধরন বুঝে ভাত রান্নার আগে আধঘণ্টা থেকে একঘণ্টা পর্যন্ত ভিজিয়ে রাখাই যথেষ্ট।

 

About

Popular Links