Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

আম খাওয়ার পর যেসব খাবার খেলে হতে পারে বিপদ

এমন কিছু খাবার আছে, যেগুলো আম খাওয়ার পর খেলে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে

আপডেট : ২৭ মে ২০২৪, ০৯:৩১ এএম

গ্রীষ্মকাল মানেই আম খাওয়ার ধুম। এ সময় দেশজুড়ে পাওয়া যায় নানা জাতের আম। শুধু স্বাদ নয়,পুষ্টিগুণেও অনন্য এই ফল। এতে রয়েছে প্রচুর ভিটামিন সি, বি, ক্যালসিয়াম, আয়রন ও খনিজ লবণসহ বিভিন্ন পুষ্টি উপাদান।

তবে গ্রীষ্মকালে শুধু আম খেলেই হবে না, মানতে হবে কিছু নিয়ম-কানুন। আম খাওয়ার ঠিক পরপরই কিছু খাবার এড়িয়ে চলা ভালো। কারণ এমন কিছু খাবার আছে, যেগুলো আম খাওয়ার পর খেলে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

প্রতীকী ছবি/ফ্রিপিক

পানি: আম খাওয়ার সঙ্গে সঙ্গে পানি খাবেন না। তাহলে গ্যাস বা অম্বলের সমস্যা হতে পারে। আম খাওয়ার পর অন্ততপক্ষে ৩০ মিনিট বিরতি দিয়ে পানি খাওয়া উচিত।

তেল-মশলাযুক্ত খাবার: আম খাওয়ার পর তেল-মশলাযুক্ত খাবার খেলে হজমের সমস্যা হতে পারে। এছাড়াও কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে। অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবার ত্বকের জন্য মোটেও ভালো না। তাই এসব খাবার একেবারেই পাতে রাখবেন না।

দই: আম খাওয়ার পর দই খাওয়া একেবারেই ঠিক না। আম খাওয়ার পর দই খেলে শরীরে শর্করার ভাগ অনেকাংশে বেড়ে যায়, ফলে শরীরের ভারসাম্য নষ্ট হয়। এতে এক ধরনের বিষক্রিয়াও হতে পারে। তাই আম খাওয়ার পর দই খাওয়া একেবারেই যাবে না।

প্রতীকী ছবি/পেক্সেলস

করলা: আম খাওয়ার পরপর করলা খাওয়া থেকে বিরত থাকুন। কারণ আম খাওয়ার পরপর করলা খেলে বমি হওয়া স্বাভাবিক। সেইসঙ্গে দেখা দিতে পারে শ্বাসকষ্টও। তাই শরীরকে সুস্থ রাখার জন্য আমের পর করলাকে একেবারেই খাওয়া যাবে না।

কোমল পানীয়: আম খাওয়ার পর কোমল পানীয় খেলে শরীরে শর্করার মাত্রা বেড়ে যায়। ডায়াবেটিস রোগীদের এই ভুল একেবারেই করা যাবে না। তাই চেষ্টা করুন কোমল পানীয় এড়িয়ে চলার। আর আম খাওয়ার পর তো একেবারেই ছোঁবেন না!

About

Popular Links