Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

মুখের গড়ন অনুযায়ী যে ধরনের টিপ পরবেন

দুই ভ্রু'র মাঝখানে একটা ছোট্ট টিপ পরলে সাজই যেন বদলে যায়

আপডেট : ২৯ মে ২০২৪, ০৬:২১ পিএম

নারীদের অঙ্গসজ্জার অন্যতম অনুষঙ্গ টিপ। ছোট্ট আকৃতির এই উপকরণটি নারীকে তুলে ধরে আরও বেশি মোহনীয় রুপে।

শাড়ি, কিংবা জিন্স; পোশাক যে ধরনেরই হোক কেন দুই ভ্রু'র মাঝখানে একটা ছোট্ট টিপ পরলে সাজই যেন বদলে যায়। খুব বেশি সাজেন না, এমন অনেকেও পোশাকের সঙ্গে রং মিলিয়ে টিপ পরেই বেরিয়ে যান।

তবে যেকোনো পোশাকের সঙ্গে টিপ মানিয়ে গেলেও, যেকেনো আকার বা আকৃতির টিপ কিন্তু সবক্ষেত্রে মানানসই নয়।

বাজারে নানা আকারের টিপ পাওয়া যায়। আপনার মুখের সঙ্গে ভালো মানায় সে অনুযায়ী টিপ পরলে মোহনীয়তা আরও বেশি বেড়ে যায়। এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, মুখের গড়ন বা আকৃতি। চলুন, আনন্দবাজার পত্রিকা অবলম্বনে জেনে নেওয়া যাক কোন ধরনের মুখের সঙ্গে কেমন টিপ মানাবে সে সম্পর্কে-

ডিম্বাকৃতি মুখ

আপনার মুখ যদি ডিম্বাকৃতি বা একটু লম্বাটে হয়, সেক্ষেত্রে গোল টিপ পরতে পারেন। শাড়ির সঙ্গে তো বটেই, সালোয়ার-কামিজ কিংবা জিন্সের সঙ্গেও পরতে পারেন এই ধরনের টিপ। এক্ষেত্রে একটু ছোট টিপ বেশি মাননসই, তবে ছোট টিপ পরতে আপনার ভালো না লাগলে একটু বড় টিপ পরতে পারেন। তবে লম্বাটে মুখের ক্ষেত্রে লম্বা টিপ না পরাই ভালো।

গোল মুখের জন্য

অনেকেরই মুখের গড়ন গোলাকার। সেক্ষেত্রে বড় মাপের কোনো টিপ পরা ঠিক হবে না, বরং একটু লম্বাটে টিপ পরতে পারেন। তাতে মুখ সরু দেখাবে। তবে যদি একান্তই গোল টিপ পরতে চান, সেক্ষেত্রে একেবারে ছোট মাপের গোল টিপ পরতে পারেন। তবে এই রকম মুখের সঙ্গে লম্বাটে টিপই সবচেয়ে ভালো মানায়।

চৌকো মুখের জন্য

মুখের গড়ন যদি চৌকো হয় তাহলে লম্বাটে নয় বরং গোল টিপেই আপনাকে বেশি ভালো লাগবে। তবে এক্ষেত্রে টিপের আকার বড় না হওয়া ভালো, তাতে মুখ বেশি বড় দেখাবে। কিন্তু খুব ছোট না পরে মাঝারি মাপের টিপ পরুন। এতে দেখতে ভালো লাগবে।

পান পাতার মতো মুখ

মুখের গড়ন পান পাতার মতো হলে ছোট গোল টিপ পরলে দেখতে বেশি ভালো লাগবে। শাড়ির সঙ্গে অনেকেই বড় টিপ পরতে ভালবাসেন। তবে এই আকৃতির মুখের সঙ্গে বড় টিপ খুব একটা মানানসই নয়। এই ধরনের মুখের সঙ্গে বড় টিপ পরলে কপাল খুব বড় লাগে। চাইলে ছোট পাথরের টিপও পরতে পারেন।

About

Popular Links