Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

গরমে বাইরে বের হলে তিন উপায়ে এড়ান ডিহাইড্রেশন

ডিহাইড্রেশনের কারণে ঝুঁকিতে পড়তে পারে সামগ্রিক সুস্থতা

আপডেট : ৩০ মে ২০২৪, ০২:২৩ পিএম

গ্রীষ্মের রোদ যেন ঢালছে আগুন। এর মধ্যেও প্রতিদিনই নানা কাজে বের হতে হয় বাইরে। কিন্তু গরমের সময় বাইরে বের না হয়ে থাকা সবার পক্ষে সম্ভব নয়। তীব্র তাপের সময় বাইরে বের হলে তা ত্বকে প্রভাব ফেলে। সেইসঙ্গে ঘাম, ট্যানিং এবং এমনকি ডিহাইড্রেশন হতে পারে! ডিহাইড্রেশনের কারণে ঝুঁকিতে পড়তে পারে সামগ্রিক সুস্থতা। 

তাই গরমে বাইরে বের হলে ডিহাইড্রেশন এড়ানোর উপায় জেনে নেওয়া প্রয়োজন-

সঙ্গে রাখুন পানির বোতল

তীব্র গরমে বাইরে বের হলে সঙ্গে অবশ্যই পানির বোতল রাখুন। এমন একটি বোতল বেছে নিন যা সারাদিন বহনের পক্ষে সুবিধাজনক। ভালো মানের বোতল বেছে নিন, যাতে সারাদিন পানি সতেজ ও ঠান্ডা রাখতে পারবে। তৃষ্ণার্ত হওয়ার আগেই পানিতে ঘন ঘন চুমুক দিন।

ইলেক্ট্রোলাইট ড্রিংকস

প্রচণ্ড গরমে ঘাম হওয়া স্বাভাবিক। ঘামের সঙ্গে শরীর থেকে প্রচুর খনিজ বেরিয়ে যায়। তীব্র গরমে সোডিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো ইলেক্ট্রোলাইট যথাযথ হাইড্রেশনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পানির বোতলে ইলেক্ট্রোলাইট ট্যাবলেট বা এক চিমটি গোলাপি লবণ যোগ করুন। আরেকটি বিকল্প হলো ডাবের পানি পান করা, যা ইলেক্ট্রোলাইটে ভরপুর।

হাইড্রেটিং খাবার

সম্ভব হলে বাইরে বের হওয়ার আগে হাইড্রেটিং খাবারে পূর্ণ একটি বক্স সঙ্গে নিন। পানি সমৃদ্ধ ফল যেমন শসা, তরমুজ, ফুটি ইত্যাদি কেটে সঙ্গে নিতে পারেন। শরীরকে হাইড্রেটেড রাখার জন্য এই ফলগুলো অত্যন্ত কার্যকর। সেইসঙ্গে এগুলো আপনাকে চিপসের মতো সোডিয়াম-সমৃদ্ধ খাবার খাওয়া থেকে বিরত রাখবে, যা ডিহাইড্রেশন এবং ওজন বাড়াতে পারে।

About

Popular Links