Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডায়াপার পরালে র‌্যাশ উঠছে শিশুর? জেনে নিন করণীয়

শিশুকে ডায়াপার পরালে কিছু নিয়ম মানতে হবে বাবা-মায়েদের

আপডেট : ০৩ জুন ২০২৪, ০৫:০৯ পিএম

শিশুকে ডায়াপার পরিয়ে আজকাল বেশ নিশ্চিন্তেই থাকতে পারেন বাবা-মায়েরা। কিন্তু দীর্ঘসময় ধরে ডায়াপার পরিয়ে রাখলে শিশু অস্বস্তিতে ভোগে। এছাড়া শিশুর ত্বকে বিভিন্ন ধরনের চর্মরোগ দেখা দিতে পারে। র‌্যাশ ওঠা যার মধ্যে অন্যতম। যার ফলে শিশুরা চুলকানিতে কষ্ট পেয়ে থাকে।

তবে চিকিৎসকরা বলছেন, ডায়াপার পরানোর ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চললে শিশুদের এই অস্বস্তি ও ক্ষতির হাত থেকে রক্ষা করা সম্ভব।

আর এসব নিয়ম মানতে হবে বাবা-মাকে। চলুন, আনন্দবাজার পত্রিকা অবলম্বনে জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

ডায়াপার সব সময় পরাতেই হবে এমন ভাবনা মাথায় রাখা যাবে না। অল্প সময়ের জন্য কাছাকাছি কোথাও গেলে ডায়াপার না পরানোই ভালো। খুব সমস্যা না থাকলে অল্প সময়ের দূরত্বে শিশুকে ডায়াপার ছাড়াই রাখুন।

শিশুকে নরম সুতি কাপড়ের ডায়াপার পরান। অন্য কোনো ধরনের ডায়াপার পরাবেন না। সুতি ছাড়া অন্য ধরনের কাপড়ে ঘসা লেগে শিশুর ত্বকে র‌্যাশ ওঠার সম্ভাবনা বেশি থাকে। তবে কোন ধরনের ডায়াপার আপনার সন্তানের ত্বকের জন্য ভালো হবে সে পরমার্শ চিকিৎসকই সবচেয়ে ভালো বলতে পারবেন। এক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

ভিজে ভিজে ভাব টের পাওয়া যাবে এমন ডায়াপার ব্যবহার করুন। ভিজে গেলেই সঙ্গে সঙ্গে বদলে ডায়াপার দিন। তবে, ডায়াপার যদি নাও ভেজে, তবু দুই ঘণ্টা পর ডায়াপার বদলে দেওয়ার চেষ্টা করুন। একই ডায়াপার দুই ঘণ্টার বেশি সময় না পরানোই ভালো

রাতভর শিশুকে ডায়াপার পরিয়ে রাখবেন না। আপনার একটু অসুবিধা হলেও শিশুকে রাতে ডায়াপার ছাড়াই ঘুম পাড়ান। দরকার হলে অভিভাবকেরা পালা করে রাতভর দায়িত্ব নিন।

অনেক অভিভাবক শিশুকে ১২-১৪ ঘণ্টা ডায়াপার পরিয়ে রাখেন। এতে শিশুর ত্বকে ঘষা লেগে র‍্যাশ, অ্যালার্জি হয়। ত্বক লালচে হয়ে ফুলে যায়, জ্বালা করে। তাই কখেনোই শিশুকে দীর্ঘসময় ডায়াপার পরিয়ে রাখা যাবে না।

বাচ্চা মলমূত্র ত্যাগ করলে সেই অবস্থায় ডায়াপার পরিয়ে রাখলে ত্বকে সংক্রমণ হতে পারে। সেদিকে খেয়াল রাখুন।

শিশুকে নিয়মিত ভালোভাবে গোসল করাবেন। অলিভ অয়েল বা নারকেল তেল দিয়ে ত্বকে মালিশ করুন। এতে র‌্যাশের সম্ভাবনা কমে যায়।

জন্মের ৩ সপ্তাহ থেকে ১২ সপ্তাহের মধ্যে ন্যাপকিন র‌্যাশের সমস্যা বেশি দেখা যায়, এই সময় ডায়াপার পরাবেন কি-না বা পরালে কী ধরনের ডায়াপার কিনবেন, কতক্ষণ পরাবেন, তা চিকিৎসকের কাছ থেকে জেনে নিন।

About

Popular Links