Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশেষজ্ঞরা যে কারণে গরমে আখের রস খেতে মানা করেন

এই তালিকায় ঠান্ডা পানীয় ছাড়াও নাম রয়েছে চা এবং কফিরও

আপডেট : ০৭ জুন ২০২৪, ০২:৫১ পিএম

প্রচণ্ড গরমে তৃষ্ণার্ত হলে অনেকে রাস্তার ধারে বিক্রি হওয়া গুড়ের শরবত, আখের রস ইত্যাদি খেতে চান। কিন্তু আপনি কি জানেন, এই কাজটি করেই আপনি নিজের শরীরের ক্ষতি করে ফেলছেন অজান্তে।

গরমে আখের রস খাওয়া ভীষণ উপকারী, এই চিন্তা থেকেই প্রত্যেকেই আখের রস খান। তবে সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউট্রিশন যৌথভাবে একটি নির্দেশিকায় জানিয়েছে, আখের রস খাওয়া একেবারেই উচিত নয়।

নির্দেশিকায় জানানো হয়েছে, আখের রসে শর্করার মাত্রা অনেক বেশি থাকে। ফলে বেশি পরিমাণে আখের রস খেলে একাধিক গুরুতর রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

বিশেষজ্ঞরা বলেছেন, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি সারাদিনে যে পরিমাণ খাবার খান, সেই খাবারের শর্করার মাত্রা ৩০ গ্রামের বেশি থাকা উচিত নয় কোনোভাবেই।

বিশেষজ্ঞদের মতে, ৭ থেকে ১০ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে শর্করার মাত্রা হওয়া উচিত ২৮ গ্রাম। কিন্তু প্রতি ১০০ মিলিলিটার আখের রসে শর্করার মাত্রা থাকে ১৩ থেকে ১৫ গ্রাম। অর্থাৎ এক গ্লাস আখের রসে শর্করার মাত্রা থাকে অনেক। তাই প্রতিদিন আখের রস খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। শুধু আখের রস নয়, খাওয়া উচিত নয় কোনো ধরনের ঠান্ডা পানীয়।

ঢাকার রাস্তার পাশে আখের রস বিক্রি করছেন এক বিক্রেতা/আহমেদ সার্জিন শরীফ/ঢাকা ট্রিবিউন

কারণ ঠান্ডা পানীয়তে কৃত্রিম চিনি, ভোজ্য অ্যাসিড মেশানো থাকে, যা শরীরের জন্য ভীষণ ক্ষতিকর। অতিরিক্ত পরিমাণে ঠান্ডা পানীয় খেলে হতে পারে ওজন বৃদ্ধি, টাইপ ২ ডায়াবেটিস।

অন্যদিকে অনেকে ভাবেন, শরীরের পানির ঘাটতি দূর হয় আখের রস খেলে, কিন্তু হয় একেবারেই উল্টো। শরীরের পানির ঘাটতি আরও বেশি বাড়িয়ে দেয় আখের রস।

আইসিএমআর প্রকাশিত নির্দেশিকায় আখের রস এবং ঠান্ডা পানীয় ছাড়াও নাম রয়েছে চা এবং কফিরও। বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রতি ১৫০ মিলিলিটার কফিতে থাকে ৮০ থেকে ১২০ মিলিগ্রাম ক্যাফেইন। চায়ে থাকে ৩০ থেকে ৬৫ মিলিগ্রাম ক্যাফেইন। প্রত্যেকদিন ৩০০ মিলিগ্রামের বেশি যেখানে ক্যাফেইন খাওয়া উচিত নয় সেখানে আপনি যদি প্রত্যেকদিন একাধিক বার চা এবং কফি খান সেখানে হতে পারে স্বাস্থ্যগত একাধিক সমস্যা।

About

Popular Links