Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্যাকেটজাত জিনিস কেনার আগে দেখে যা না দেখলে হতে পারে বিপদ

বিশেষ করে খাদ্যপণ্য কেনার আগে এসব বিষয় দেখে নেওয়া আরও বেশি জরুরি

আপডেট : ০৮ জুন ২০২৪, ০৬:২১ পিএম

চাল, ডাল, লবন, তেল থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় প্রায় সব পণ্যই এখন প্যাকেট পাওয়া যায়। খোলা পণ্যের তুলনায় মানের কথা বিবেচনা করে অনেকেই প্যাকেটজাত এসব পণ্য কিনে থাকেন। তবে প্যাকেটজাত জিনিস কেনার ক্ষেত্রে কিছু বিষয় দেখে নেওয়া প্রয়োজন। বিশেষ করে খাদ্যপণ্য কেনার আগে এসব বিষয় দেখে নেওয়া আরও বেশি জরুরি। চলুন, জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

মেয়াদ উত্তীর্ণের তারিখ

যেকোনো পণ্যের ক্ষেত্রেই মেয়াদ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেনার আগে প্যাকেটের গায়ে লেখা মেয়াদ উত্তীর্ণের তারিখে চোখ বুলিয়ে নিন। কতদিন পর্যন্ত ব্যবহার করা যাবে কিংবা যে জিনিসটা কিনছেন ইতোমধ্যে সেটি ব্যবহারের মেয়াদ ফুরিয়ে গিয়েছে কি-না, তা যাচাই করে নিন।

পুষ্টিগুণের তালিকা

যেকোনো খাবারের প্যাকেটের গায়ে পুষ্টিগুণের তালিকা থাকে। কেনার আগে সেটা একবার দেখে নেওয়া ভালো। তাহলে বুঝতে পারবেন খাবারটি খেলে শরীর কী কী পুষ্টি পাবে। তালিকায় কোন উপাদান কী পরিমাণে আছে সেটাও লেখা থাকে। একবার দেখে নিলে একটা ধারণা পাওয়া যাবে।

চিনির পরিমাণ

শুধু মিষ্টিতেই যে চিনি থাকে, তা কিন্তু নয়। অনেক স্বাস্থ্যকর খাবারেও চিনি থাকে। তাই কেনার আগে সেটা এক বার দেখে নেওয়া জরুরি। বেশি চিনি শরীরের পক্ষে ভালো নয়। শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে।

সোডিয়ামের মাত্রা

উচ্চরক্তচাপের রোগীদের জন্য এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রক্তচাপের মাত্রা বেশি থাকলে সোডিয়াম যত কম খাওয়া যায়, ততই ভালো। তাই কেনার আগে দেখে নেওয়া জরুরি সোডিয়ামের পরিমাণ।

বিএসটিআই লোগো

যেকোনো পণ্য কেনার আগে প্যাকেটের গায়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) লোগো দেখে নিন। এটি শিল্প মন্ত্রণালয়ের অধীনে একটি সরকারি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান যা মূলত সেবা ও পণ্যের গুণমান নিয়ন্ত্রণের উদ্দেশ্যে গঠিত। এই লোগো থাকার অর্থ এটি বিএসটিআই দ্বারা স্বীকৃত।

About

Popular Links