• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১২:০৭ রাত

৬৪ জেলার মাটি দিয়ে মানচিত্র গড়েছেন শুভংকর

  • প্রকাশিত ০৩:১৩ বিকেল সেপ্টেম্বর ২৪, ২০১৮
মানচিত্র
৬৪ জেলার মাটিতে গড়া মানচিত্র। ছবি: ফেসবুক

মানচিত্রটি তৈরী শেষ হলেও, এটি সকলের জন্য উন্মক্ত করবেন আগামী ৩ অক্টোবরের ফরিদপুর জেলার উন্নয়ন মেলায়।  

ইচ্ছে ছিলো দেশের ৬৪ জেলা ঘুরে মাটি স্পর্শ করবেন। কিন্তু সে চেষ্টা অনেক শ্রমসাধ্য ও অনেকেই অতীতে করেছেন। তাই শুভঙ্কর পালের তরুণ মনে নতুন কিছু করে দেখানো উদ্দীপনা থেকে ২০১৬ সালে শুরু করলেন বিভিন্ন জেলার মাটি সংগ্রহ। একে একে ১২টি  জেলায় নিজেই গেলেন। তারপর সাহায্য নিলেন পরিচিত জন ও ফেসবুক বন্ধুদের। সংগ্রহে বাকি রইল শেরপুর, মুন্সিগঞ্জ ও ঝালকাঠি জেলার মাটি। আর এবার সাহয্যের হাত বাড়ালেন ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া। শুরু হল মাটি দিয়ে ২৮ ইঞ্চি লম্বা ও ১৮ ইঞ্চি চওড়া মানচিত্রের কাজ।

প্রথম দিকে এই কাজের কথা শুনে পরিবারের লোকজন ও বন্ধুরা হাসাহাসি করত। তারপর আস্তে আস্তে তারা সর্মথন দিতে শুরু করল, বলেন শুভঙ্কর। একাজে তিনি প্রধান্য দিয়েছেন প্রত্যেক জেলার কোন দর্শনীয় স্থান বা শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন জায়গার মাটি।

পিতা নিহার রঞ্জন পাল ও মা অমৃত পাল তাদের দুই ছেলে সন্তানের মধ্যে বড় এই সন্তানের খেয়ালী নানা বিষয়কে প্রথম প্রথম সর্মথন নাদিলেও ধীরে ধীরে তাদের আগ্রহ বাড়তে থাকে। বিশেষ করে তার মা তাকে সবার চেয়ে বেশী সর্মথন দিয়েছেন।

শুভঙ্কর জানান, তার মানচিত্রটি তৈরী শেষ হলেও, এটি সকলের জন্য উন্মক্ত করবেন আগামী ৩ অক্টোবরের ফরিদপুর জেলার উন্নয়ন মেলায়।  ঢাকার স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এন্ড মিডিয়ার শেষ বর্ষের এই ছাত্র জানান, ভবিষ্যতে আরও বড় পরিসরে এধরণের কাজের ইচ্ছা তার আছে। স্বপ্ন দেখেন একসময় বিশ্বের সবদেশের মাটি দিয়ে গড়বেন এক বিশ্বমানচিত্র!