• মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:১৫ সন্ধ্যা

জিম বা ডায়েট ছাড়াই মেদ কমাবে এই পানীয়

  • প্রকাশিত ০৪:১৪ বিকেল মার্চ ৫, ২০১৯
আদা জিরা
আরও ভাল ফল পেতে এর সাথে যোগ করতে পারেন মধু ও লেবুর রস। ছবি: সংগৃহীত

পেট ও কোমরের মেদ কমাতে এই পানীয় খুব কার্যকর

শুধু সুন্দর দৈহিক কাঠামোর জন্য নয়, ওজন কমাতে পারলে বিভিন্ন অসুখবিসুখ থেকেও মুক্ত থাকা যায়। মেদবৃদ্ধির কারণে শরীরে বাসা বাঁধে হার্টের অসুখ, কিডনির সমস্যা এমনকি হাঁটুর অসুখও। শরীরের পুরো ওজন পায়ের উপর পড়ায় রিউম্যাটয়েড অর্থ্রাইটিসও হতে দেরি হয় না। 

চিকিৎসক ও পুষ্টিবিদদের মতে, সারা দিনে একটানা আধ ঘণ্টা হাঁটাহাঁটি করতে পারলেও অনেকটা কাজ হয়।

এদিকে কাজের চাপে শরীরচর্চা করার আলাদা করে সময় পাওয়া মুশকিল। ভারতের পুষ্টিবিদ সুমেধা সিংহ তাই পরামর্শ দেন, শরীরচর্চা বা খুব নিয়ম মেনে খাওয়াদাওয়া না করতে পারলেও, প্রতি দিন সকালের নাশতায় একটি পানীয় রাখলে, সারা দিনের শরীরচর্চা ও কঠোর ডায়েটের ঘাটতি অনেকটা কাটিয়ে ওঠা যায়।

তার মতে, প্রতিদিন সকালে আদা ও জিরা দিয়ে তৈরি এই পানীয় খেলে পেটের মেদ ঝরবে দ্রুত। ১০০ গ্রাম আদা থেকে প্রায় ৮০ ক্যালোরি এনার্জি পাওয়া যায়। এ ছাড়া জরুরি কিছু খনিজের জোগান দিতেও এটি বেশ কার্যকর। আদা নানা শারীরিক সমস্যার সমাধান করতে সক্ষম। তবে আদার সঙ্গে জিরা যোগ হলে মেদ ঝরানোর কাজটা আরও অনেক সহজ হয়ে যায়। আদা ক্যালোরি বার্ন করতে সক্ষম। এছাড়া, আদার রসে কার্বোহাইড্রেটও হজম হয় দ্রুত। ফলে বিপাক হার বেড়ে ইনসুলিনের ক্ষরণ বাড়ে।

কিভাবে বানাবেন?

আধ লিটার পানিতে এক টুকরো আদা ও এক চামচ জিরা দিয়ে ফুটিয়ে নিন। পানি ফুটিয়ে অর্ধেক হয়ে আসলে সেই পানি ছেঁকে নিন। এরপর সেই পানি খেয়ে নিন প্রতি দিন সকালে। 

পেট ও কোমরের মেদ কমাতে এই পানীয় খুব কার্যকর। আরও ভাল ফল পেতে এর সাথে যোগ করতে পারেন মধু ও লেবুর রস। তবে এর পাশাপাশি চিনি-তেল-মশলা-শর্করা জাতীয় খাবার কম খেতে হবে আর পানি পান করতে হবে আরও বেশি করে।