• বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৮ রাত

এভাবে যত্ন নিলে শীতে ফাটবে না পা!

  • প্রকাশিত ০৭:৫৬ রাত নভেম্বর ৪, ২০১৯
রূপচর্চা
এসব ঘরোয়া উপায়ে পায়ের যত্ন নিলে শীতেও জেল্লা ছড়াবে আপনার পদযুগল! ছবি: সংগৃহীত

শুধু পার্লারে গিয়ে পেডিকিওরই নয়। বাড়িতে এসব ঘরোয়া উপায়ে সেরে নিন পায়ের যত্ন। এতে শীতেও একইভাবে জেল্লা ছড়াবে আপনার পদযুগল!

গরম শেষ হতেই বাতাসে বইছে হিমের পরশ। অনেকেরই এসময় থেকে পায়ের গোড়ালি ফাটতে শুরু করে। ঠাণ্ডা যত বাড়তে থাকে, পা-ও ফাটতে শুরু করে। শীতকালে ফাটা গোড়ালি যেমন দেখতে খারাপ লাগে, তেমনই অনেকের ক্ষেত্রে তা আবার যন্ত্রণাদায়কও। 

তবে, এই পদ্ধতিগুলো মেনে চললে পুরো শীতকাল কাটবে পা-ফাটা বিহীন!

*) শীতেযাদের গোড়ালি ফাটে, তারা  শীতকালে অবশ্যই বাড়িয়ে দিন ময়শ্চারাইজারের প্রলেপ। 

*) বাড়ি থেকে বের হওয়ার সবসময় উলের বা সুতির মোজা পরুন। আর সঙ্গে অবশ্যই থাকতে হবে পা ঢাকা জুতো। বাড়িতেও স্লিপারের সঙ্গে সুতির মোজা পরে থাকা ভাল। এতে পা ভাল থাকে। 

*) ব্যস্ততার মধ্যেও একটু সময় বের করে ঈষদুষ্ণ পানিতে পায়ের গোড়ালি অবধি ডুবিয়ে বসুন। তারপর ভাল করে পা মুছে ক্রিম লাগান। সবথেকে ভাল হয়, যদি রাতে ঘুমোতে যাওয়ার আগে এটা করতে পারেন। মোছার পরে শুকনো পায়ে ক্রিম লাগিয়ে সুতির মোজা পরে ঘুমিয়ে পড়ুন। 

নইলে, অন্য যেকোনও সময় এটা করতে পারেন। ধরুন, টিভি দেখতে দেখতে বা মোবাইলে চ্যাট করার সময় পা ডুবিয়ে রাখতে পারেন হালকা উষ্ণ পানিতে। এতে সময় বাঁচলো, আবার পায়ের যত্নও হল। তবে বেশিক্ষণ ঈষদুষ্ণ জলে পা ডুবিয়ে রাখবেন না। এতে কিন্তু হিতে বিপরীত হবে।

শুধু পার্লারে গিয়ে পেডিকিওরই নয়। বাড়িতেই এসব ঘরোয়া উপায়ে সেরে নিন পায়ের যত্ন। এতে শীতেও একইভাবে জেল্লা ছড়াবে আপনার পদযুগল!