• শনিবার, ডিসেম্বর ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:০৯ রাত

৯টি বহুল পরিচিত স্বপ্ন ও মনোবিজ্ঞানীর মতে এর ব্যাখ্যা

  • প্রকাশিত ০৬:৩০ সন্ধ্যা নভেম্বর ১৬, ২০১৯
স্বপ্ন
প্রতীকী ছবি। বিগস্টক

কিছু স্বপ্ন আছে যা অনেক মানুষই তাদের জীবদ্দশায় এক বা একাধিকবার দেখে থাকেন। ব্রিটিশ মনোবিজ্ঞানী ইয়ান ওয়ালেস এরকম সবচেয়ে বেশি দেখা নয়টি স্বপ্নের ব্যাখ্যা দিয়েছেন।

আদিম কাল থেকে প্রতিদিনকার জীবনের যে বিষয়টি নিয়ে মানুষ রহস্যে আবৃত হয়েছে, উত্তর খুঁজেছে, তা হলো স্বপ্ন। তবে স্বপ্ন অলৌকিক কিছু নয়। আমরা যে স্বপ্ন দেখি তার বড় একটি অংশই আসে অবচেতন মনের ভাবনা থেকে। সেই সঙ্গে চেতন মনের চিন্তা ও প্রতিদিনকার অভিজ্ঞতাও স্বপ্নের প্লট তৈরিতে ভূমিকা রাখে। কোনো স্বপ্ন একজন মানুষ কেন দেখছে বা এর ব্যাখ্যাই বা কী...এই উত্তর পেতে হলে জানতে হবে সেই মানুষটির মানসিক ও পারিপার্শ্বিক অবস্থা। আবার কিছু স্বপ্ন আছে যা অনেক মানুষই তাদের জীবদ্দশায় এক বা একাধিকবার দেখে থাকেন। ব্রিটিশ মনোবিজ্ঞানী ইয়ান ওয়ালেস এরকম সবচেয়ে বেশি দেখা নয়টি স্বপ্নের ব্যাখ্যা দিয়েছেন। 

১. ধাওয়া খাওয়া

স্বপ্নে কোনো ব্যক্তি বা একদল লোক দ্বারা নিজেকে ধাওয়ার শিকার হতে দেখেছেন কি? অনেকেই এ স্বপ্ন দেখে থাকেন। অনেক সময় ধাওয়া খেয়ে পালানোও যায় না, জড়তা বোধ হয়। বেশ আতঙ্ক লাগে এই স্বপ্ন দেখে।

কেন দেখছেন: আপনি এই স্বপ্ন দেখছেন কারণ আপনার জীবনে কোনো একটি ইস্যু  চলছে যেটি আপনি মোকাবেলা করতে চান, কিন্তু কীভাবে করবেন তা বুঝতে পারছেন না। 

কী করা উচিত: এই ইস্যুটি অনেক সময় এমন কোনো সুযোগ, যা অর্জনের মাধ্যমে আপনার খুব বড় কোনো উচ্চাশা পূরণ হবে। সেই 'ইস্যু'টি চিহ্নিত করে তা অর্জন করতে লেগে যান, কারণ তা অনেক সময় বেশ চ্যালেঞ্জিংও হতে পারে। 

২. দাঁত পড়ে যাওয়া

স্বপ্নে নিজের দাঁত পড়ে যেতে দেখেন অনেকে। দুর্ঘটনার কারণে অথবা কোনো কারণ ছাড়াও এমনি দাঁত পড়ে যেতে দেখতে পারেন স্বপ্নে।

কেন দেখছেন: স্বপ্নে দাঁত আপনার আত্মবিশ্বাস ও ক্ষমতার প্রতীক। কোনো পরিস্তিতির কারণে আপনার আত্মবিশ্বাস কমে যাচ্ছে বা আপনি দুর্বল বোধ করছেন, এজন্যই এ স্বপ্ন দেখছেন। 

কী করা উচিত: এই পরিস্থিতি আপনাকে আরও দুর্বল করে ফেলবে এমনটা না ভেবে ঠাণ্ডা মাথায় চিন্তা করুন ও সমাধান খোঁজার চেষ্টা করুন। স্বপ্ন আপনাকে ভবিষ্যত দেখাচ্ছে না, বর্তমান পরিস্থিটুকুই প্রতীকীভাবে দেখাচ্ছে।

৩. টয়লেট খুঁজে না পাওয়া

প্রকৃতি খুব ডাকছে কিন্তু সাড়া দেওয়ার জায়গা পাচ্ছেন না। টয়লেট খুঁজে বেড়াচ্ছেন কিন্তু কিছুতেই খুঁজে পাচ্ছেন না। এমন দেখেছেন কি? এটিকেও অন্যতম বহুল দেখা স্বপ্ন হিসেবে ধরা হয়। 

কেন দেখছেন: টয়লেট আমাদের সবচেয়ে প্রাথমিক চাহিদাগুলোর একটি। এই স্বপ্ন দেখার মানে হচ্ছে আপনার খুব দরকারি কোনো চাওয়াটা আপনি প্রকাশ করতে পারছেন না অথবা চেয়েও পাচ্ছেন না। 

কী করা উচিত: ইয়ান ওয়ালেস বলছেন, এরকম স্বপ্ন দেখলে অন্যের চাহিদার কথা একটু কম ভেবে নিজের প্রয়োজনীয় বিষয়গুলোর দিকেই ভালোভাবে নজর দেওয়া উচিত। 

৪. নিজেকে নগ্ন দেখা

স্বপ্নে জীবনে একবারও নিজেকে নগ্ন দেখেনি এমন মানুষ খুব কম পাওয়া যাবে। সাধারণত অনেক লোকের সামনে নিজেকে হঠাৎ নগ্ন হিসেবে আবিষ্কার করা হয়।  

কেন দেখছেন: লজ্জা নিবারণ ছাড়াও আমাদের পোশাক পরার অন্যতম কারণ হলো অন্যের সামনে নিজের একটি ভাবমূর্তি তুলে ধরা। স্বপ্নে নগ্ন দেখার কারণ হলো বাস্তব জীবনে আপনি অসহায় বোধ করছেন এবং আপনার ভয় হচ্ছে আপনার কোনো গোপন বা ব্যক্তিগত কিছু সবাই জেনে যাবে এবং আপনার ভাবমূর্তি ক্ষুন্ন হবে। 

কী করা উচিত: চিন্তিত না হয়ে কী কারণে আপনি এমন বোধ করছেন এবং কী করলে এর সমাধান হবে, এছাড়া এর ভালো ও মন্দ দিকগুলো কী সেগুলো নিয়ে যৌক্তিকভাবে চিন্তা করাটাই বুদ্ধিমানের কাজ হবে। 

৫. প্রস্তুতিবিহীন পরীক্ষা 

হয়তো পরীক্ষার হলে গিয়েছেন, কিন্তু প্রশ্ন দেখে কিছুই লিখতে পারছেন না। দুশ্চিন্তায়, ভয়ে সব আরও গুলিয়ে যাচ্ছে আপনার। এমন স্বপ্ন দেখেছেন কি? খুবই পরিচিত একটি স্বপ্ন। 

কেন দেখছেন: পরীক্ষা হলো এমন এক বিষয় যেখানে আমরা আমাদের সক্ষমতা যাচাই করি, নিজেকে বিচার করি। অতএব এই স্বপ্ন দেখার মানে হচ্ছে বাস্তব জীবনে আপনার কোনো কাজ নিজেই আপনি নিজেই অনেক বিচার করছেন।

কী করা উচিত: আপনি যা করেছেন তা নেতিবাচক নাও হতে পারে, হয়তো তার অনেক ইতিবাচক দিকও আছে। অতএব নিজেকে কাঠগড়ায় দাঁড় না করিয়ে বাস্তবতা মেনে নিন, নিজের প্রজ্ঞার প্রতি আস্থা রাখুন।   

৬. উড়তে পারা

স্বপ্নে নিজেকে উড়তে দেখেছেন কখনো? বাস্তব জীবনে মানুষের ওড়ার ক্ষমতা না থাকলেও স্বপ্নের ভেতর উড়তে পারাটা বেশ মজার এক অভিজ্ঞতা। 

কেন দেখছেন: আপনাকে চাপে রাখছিল বা নেচে ঠেলে দিচ্ছিল এমন কোনো পরিস্থিতি থেকে আপনি রেহাই পেয়েছেন তার প্রতীকী উপস্থাপনই হলো এই স্বপ্ন। 

কী করা উচিত: এই রেহাই পাওয়াটা আপনার ভাগ্য ভালো ছিল, শুধু এমনটা না ভেবে নিজেকেও কিছু ধন্যবাদ দিন আর হাফ ছেড়ে বাঁচা সুন্দর সময়টা উপভোগ করুন!

৭. নিচে পড়ে যাওয়া

অনেক উঁচু থেকে নিচে পড়ে যাচ্ছেন, তখনই হুট করে ঘুম ভেঙে গেল! ঘুম ভেঙে গিয়েও আপনার বুক হয়তো তখনও ধকধক করছে! অতি পরিচিত কিন্তু বিরক্তিকর এক স্বপ্ন। 

কেন দেখছেন: এই স্বপ্ন দেখার কারণ হলো আপনি বাস্তব জীবনে এমন কোনো পরিস্থিতে আছেন যেখানে বিষয়গুলো আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে এমন ভয় ক্রমাগত হচ্ছে। 

কী করা উচিত: দুশ্চিন্তায় না থেকে নিজেকে শান্ত রাখার চেষ্টা করুন। মাঝে মাঝে কোনো বিষয় তার মতো করেই এগোতে দেওয়া উচিত, খুব নিয়ন্ত্রণের চেষ্টা না করে সেটাকে নিজের মতো করেই হতে দিন। 

৮. নিয়ন্ত্রণহীন যানবাহন

আপনি গাড়ি অথবা অন্য কোনো যান চালাচ্ছেন কিন্তু সেটা নিয়ন্ত্রণ করতে পারছেন না। পরিচিত স্বপ্নগুলোর মধ্যে এটিকেও ধরা হয়। 

কেন দেখছেন: এমন স্বপ্ন যদি দেখে থাকেন তাহলে বুঝতে হবে আপনার কোনো লক্ষ্য পূরণের ক্ষেত্রে বাঁধার সম্মুখীন হচ্ছেন। সেই লক্ষ্য পূরণে আপনার চেষ্টা আছে ঠিকই, কিন্তু সব কিছু গুছিয়ে উঠতে পারছেন না। 

কী করা উচিত: সব কিছু কিছুই আপনার মনের মতো অবস্থায় থাকবে এমনটা ভাবা নিশ্চয়ই ভুল। প্রতিবন্ধকতাগুলোকে স্বাভাবিক ভেবে নিয়ে সেগুলো সামলানোর চেষ্টা করুন। 

৯. অব্যবহৃত ঘর দেখা

আপনি স্বপ্নে কোনো পুরনো অথবা অব্যবহৃত শূন্য ঘরে নিজেকে আবিষ্কার করেছেন এমন হয়েছে কখনো? এমনটা দেখা মানেই কিন্তু মন খারাপের মতো কিছু নয়।

কেন দেখছেন: শূন্য ঘরটি আসলে আপনার চরিত্রের অন্য কোনো দিককে নির্দেশ করছে, যেদিক সম্পর্কে আপনি হয়তো আগে জানতেনই না। এটি হতে পারে কোনো অজানা প্রতিভা বা সমস্যা সমাধানের নতুন কোনো পন্থা যা আপনি নজরে আনছেন না। 

কী করা উচিত: নিজেকে নিয়ে আরও ভাবুন। নিজেকে যতটা সীমাবদ্ধ ভাবছেন ততটা হয়তো আপনি নন। নিজেকে আরও এক্সপ্লোর  করুন, নতুন আইডিয়া নিয়ে ভাবতে থাকুন। আপনি হয়তো নিজের ভেতর এমন কোনো গুণ আবিষ্কার করবেন যা কখনো কল্পনাও করেননি। 




81
50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail