• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৮ রাত

যেসব দেশে ঘুরতে গেলে পড়তে হবে মহাবিপদে!

  • প্রকাশিত ০৩:৫২ বিকেল নভেম্বর ২০, ২০১৯
ম্যাপ
সংগৃহীত

 দেশ-বিদেশে ভ্রমণে কখনও কি ভেবেছেন যেখানে ঘুরতে যাচ্ছেন, সেখানে জীবনের নিরাপত্তাহীনতার শঙ্কা রয়েছে কিনা..

মানসিক প্রশান্তি বাড়াতে ভ্রমণ নিঃসন্দেহে একটি দারুণ উপভোগ্য বিষয়। প্রতিদিনের একঘেয়েমি থেকে মুক্তি পেতে কতই না দেশ-বিদেশে ভ্রমণ করা হয়। তবে কখনও কি ভেবেছেন যেই দেশে ঘুরতে যাচ্ছেন, সেই দেশে কোনো স্বাস্থ্যঝুঁকি বা সড়ক দুর্ঘটনার প্রবণতা রয়েছে কিনা?  

এই বিষয়টি মাথায় রেখে প্রতিবছরের মতো ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট ‘ট্রাভেল রিস্ক ম্যাপ’ বের করেছে ২০২০ সালের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি তালিকা। 

ব্রিটিশ সংবাদপত্র ইনডিপেন্ডেন্ট এর এক প্রতিবেদনে বলা হয়েছে জঙ্গিবাদ, রাজনৈতিক অস্থিতিশীলতা, সংক্রামকব্যাধিসহ বেশকিছু সূচকের উপর ভিত্তি করে বাণিজ্যিকভাবে ভ্রমণ করেন এমন প্রায় ১৩শ’ব্যক্তির ওপর জরিপ চালিয়ে এই তালিকাটি বের করা হয়েছে।

জঙ্গিবাদের আশংকা ও রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে ভয়াবহ নিরাপত্তাঝুঁকির তালিকায় থাকা দেশগুলো হলো- মালি, সিরিয়া, ইরাক, ইয়েমেন ও আফগানিস্তান।  

এছাড়া সংক্রামক ব্যাধি, পরিবেশগত সমস্যার কারণে স্বাস্থ্যগতঝুঁকিতে থাকা দেশগুলো হলো- ভেনেজুয়েলা, হাইতি, উত্তর কোরিয়া, সিরিয়া, ইরাক. আফগানিস্তান, সিয়েরা লিওন ও লাইবেরিয়া।

অন্যদিকে, ভ্রমণের জন্য সবচেয়ে নিরাপদ দেশগুলোর তালিকার শীর্ষে রয়েছে আইসল্যান্ড। এরপরই রয়েছে নরওয়ে, ফিনল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড, লুক্সেমবার্গ, স্লোভানিয়ার মতো দেশগুলো।