• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ রাত

কম্পিউটার স্ক্রিন থেকে চোখ বাঁচাবেন কীভাবে?

  • প্রকাশিত ০৮:৫২ রাত ডিসেম্বর ৯, ২০১৯
কম্পিউটার
কম্পিউটার স্ক্রিন থেকে ব্লু লাইট বা এক ধরনের রেডিয়েশন বের হয় যা চোখের জন্য অত্যন্ত ক্ষতিকারক সংগৃহীত

কম্পিউটার স্ক্রিন থেকে ব্লু লাইট বা একধরনের রেডিয়েশন বের হয় যা চোখের জন্য অত্যন্ত ক্ষতিকারক। এজন্য অকালেই চশমা নিতে হতে পারে অনেককেই

বর্তমান সময়ে কম্পিউটার ছাড়া কোনো কাজ করা প্রায় অসম্ভব। আপনি কি জানেন কম্পিউটারের স্ক্রিন আমাদের চোখের জন্য কতটা ক্ষতিকারক?

কিছু সহজ উপায় আছে যা ব্যবহার করে আপনি এই ক্ষতির পরিমাণ কমিয়ে আনা যায়। কম্পিউটার ছাড়া যেহেতু আমাদের কাজ অচল তাই আমাদের উচিত এসব সতর্কতা মেনে চলা। এতে করে আমাদের চোখের ক্ষতি কম হবে। কীভাবে? আসুন জেনে নেওয়া যাক।

১. কম্পিউটার স্ক্রিনে ধুলো ময়লা জমে যাওয়াটা প্রতিদিনের ব্যাপার। স্ক্রিন পরিষ্কার না থাকলে কোনো জিনিস পড়তে চোখকে দ্বিগুণ কষ্ট করতে হয়। এজন্য আমাদের উচিত কম্পিউটার স্ক্রিন সবসময় পরিষ্কার রাখা। বাজারে নানা ক্লিনিং স্প্রে পাওয়া যায় যা ব্যবহারেও আমরা সুফল পেতে পারি।

২. স্ক্রিন থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে। খুব কাছে বসে টিভি দেখলে যেমন মাথা ব্যথা হতে পারে, কম্পিউটারের ক্ষেত্রেও তা এক। সবসময় কম্পিউটার স্ক্রিন থেকে কমপক্ষে এক হাত দূরত্ব বজায় রাখা উচিত। এছাড়াও কম্পিউটারে বড় ফ্রন্টের লেখা বা যেকোনো কিছু জুম করে দেখা উচিত। এতে করে চোখে চাপ কম পড়ে।

৩. কম্পিউটার স্ক্রিন থেকে ব্লু লাইট বা একধরনের রেডিয়েশন বের হয় যা চোখের জন্য অত্যন্ত ক্ষতিকারক। এজন্য অকালেই চশমা নিতে হতে পারে অনেককেই। ব্লু লাইট থেকে বাঁচার জন্য সবসময় কম্পিউটারে ব্লু লাইট ফিল্টার অন করে রাখা উচিত এবং প্রয়োজনে স্পেশাল চশমা ব্যবহার করা উচিত।

৪. একটানা অনেকক্ষণ কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে চোখের ওপর চাপ পড়ে। যার কারণে চোখ দিয়ে পানি পড়া বা মাথা ব্যথা করা এধরনের সমস্যা হয়ে থাকে। এজন্য অনেকক্ষণ কম্পিউটার ব্যবহার করলে নিয়মিত ব্রেক নিতে হয় যাতে করে চোখের ওপর চাপ কম পড়ে।