• শনিবার, জানুয়ারী ১৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:১৭ সকাল

ওজন কমাবে 'জিরা চা'!

  • প্রকাশিত ০৯:১০ সকাল ডিসেম্বর ১১, ২০১৯
জিরা চা
জিরা চা- সমীক্ষা বলছে, খালিপেটে এই চা রোজ খেতে পারলে ওজন কমবে ঝটপট সংগৃহীত

পুষ্টি বিশেষজ্ঞরা জানান, জিরা খাবার হজম করতে, হজমশক্তি বাড়াতে প্রচণ্ড সাহায্য করে। শরীরে জমে থাকা বর্জ্য পদার্থ ধীরে ধীরে হজম ক্ষমতা কমিয়ে দেয়। জিরা চা সেই বিষ থেকে শরীরকে মুক্ত করে

ইদানিং সবাই চান ফিট থাকতে। তাই স্বাস্থ্য ভালো রাখতে ভেষজ চায়ের দিকে ঝুঁকেছেন সবাই। অনেকেই হয়ত জানেন না, প্রায় সব রান্নার উপকরণ হিসেবে পরিচিত জিরা দিয়ে তৈরি চা বাড়তি ওজন ঝরানোর পাশাপাশি হজমশক্তি বাড়াতেও সাহায্য করে। সমীক্ষা বলছে, খালিপেটে এই চা রোজ খেতে পারলে ওজনও কমবে ঝটপট।

পুষ্টি বিশেষজ্ঞরা জানান, জিরা খাবার হজম করতে, হজমশক্তি বাড়াতে প্রচণ্ড সাহায্য করে। শরীরে জমে থাকা বর্জ্য পদার্থ ধীরে ধীরে হজম ক্ষমতা কমিয়ে দেয়। জিরা চা সেই বিষ থেকে শরীরকে মুক্ত করে। এতে স্বাভাবিকভাবেই ওজন ঝরে।

বাড়িতে যেভাবে বানাবেন জিরা চা

উপকরণ

১. গোটা জিরা এক চা-চামচ

২. দেড় কাপ জল

৩. আধ চা-চামচ মধু

প্রণালী

১. শুকনো খোলায় জিরা গরম করে নিন।

২. এবার তাতে জল দিন। যাতে জিরা ফুটতে পারে।

৩. মিনিট পাঁচেক ঢাকনা দিয়ে ফোটান।

৪. ছেঁকে নিয়ে চুমুক দিন। স্বাদ বাড়াতে অল্প মধু দিতে পারেন কিন্তু জিরা ফোটানোর সময় দেবেন না। 

ভালো ফল পেতে সকালে খালি পেটে জিরা চায়ে চুমুক দিন। এতে দ্রুত ওজন ঝরবে। আপনিও থাকবেন সুস্থ।

জিরার গুণাবলী

১. হজমশক্তি বাড়ায় - জিরা হজম শক্তি বাড়াতে সাহায্য করে।পেটে গ্যাস জমা কমায় ও বদ হজম থেকেও মুক্তি দেয়। এক গ্লাস পানিতে এক চা চামচ জিরা জ্বাল দিতে হবে। তারপর এর রং বাদামি হয়ে আসলে নামিয়ে ফেলতে হবে। ঠাণ্ডা হয়ে এলে এটি পান করতে হবে। এটি দিনে ৩-৪ বার পান করতে হবে। এ মিশ্রণটি পেটব্যথা কমাতে সাহায্য করবে এবং হজমশক্তি বৃদ্ধি করবে।

২. ওজন কমাবে 

এক গ্লাস পানির মধ্যে ২ চামচ আস্ত জিরা ভিজিয়ে রাখতে হবে সারারাত। সকালে সে পানিটি ছেঁকে তারমধ্যে অল্প পরিমাণে লেবুর রস মিশিয়ে খালি পেটে পানিটি খেতে হবে। ওজন কমাতে অন্তত তিন সপ্তাহ এই মিশ্রণটি খেতে হবে। এছাড়া প্রতিদিন ৫ গ্রাম দইয়ের সাথে ১ চামচ গুড়া জিরা মিশিয়ে খেলেও ওজন কমবে।

৩. পেটের মেদ কমাবে

পেটের মেদ কমানোর জন্য সিদ্ধ সবজির ওপর আদাকুচি, লেবুর রস আর জিরার গুঁড়া ছিটিয়ে দিন এবং রাতের খাবার হিসেবে খান। পেটের মেদ কমানোর এটি একটি সহজ উপায়।

৪. পেট পরিষ্কার করবে

অল্প পরিমাণের আস্ত জিরা ভেজে গুঁড়ো করে নিতে হবে। এরপর ১ গ্লাস পানি, ১ চামচ মধু ও গুঁড়া জিরা এক সাঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খেতে হবে। এছাড়া জিরার চাও কিন্তু পেটের জন্য বেশ উপকারী।

৫. ঘুমের সমস্যা দূর করবে

যাদের রাতে ঘুম হয় না, তাদের জন্য জিরাপানি খুব উপকারী। নিয়মিত রাতে ঘুমানোর আগে জিরা পানি খেলে ঘুমের সমস্যা দূর হয়ে যাবে।