• শুক্রবার, ফেব্রুয়ারি ২১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:০৩ সকাল

পেঁয়াজ ছাড়াই রান্না হবে সুস্বাদু

  • প্রকাশিত ১০:০৭ রাত ডিসেম্বর ১৮, ২০১৯
রান্না-খাবার
প্রতীকী ছবি বিগস্টক

বাঙালির রান্নাঘরে কোনো মজাদার খাবার পেঁয়াজ ছাড়া রান্না হবে এমনটা ভাবা মুশকিল। কিন্তু বিস্ময়কর হলেও সত্যি যে, পেঁয়াজ ছাড়াই করা যায় সুস্বাদু সব রান্না

বেশ কিছুদিন ধরেই দেশের বাজারে পেঁয়াজের ঝাঁঝ তীব্র। দেশি পেঁয়াজের দাম এখন ১২০ থেকে ১৩৫ টাকা কেজি। বড় আকারের একটি পেঁয়াজের দাম ১০ থেকে ১২ টাকা। বাড়তি দামের কারণে পেঁয়াজ নিয়ে যেন হাহাকার পড়ে গেছে। কারণ প্রতিটি রান্নার শুরুতেই কড়াইতে গরম তেলে পেঁয়াজকুচি ছেড়ে দেওয়ার ‘‘ছ্যাঁৎ’’ করা আওয়াজ না হলে যেন রান্নাই শুরু হয় না। আর এখন কিনা অতিরিক্ত দামের কারণে পেঁয়াজ ধরলেই হাতে যেন ছ্যাঁকা লাগার দশা।

রান্নাবান্নার ইতিহাসে পেঁয়াজের ব্যবহার অনেক পুরনো। নিরামিষভোজী অঞ্চলগুলো বাদ দিলে পৃথিবীর প্রায় সবদেশেই বিভিন্ন রান্নায় পেঁয়াজ ব্যবহার করা হয়ে থাকে। দক্ষিণ এশিয়ার খাদ্যে পেঁয়াজ একটি মৌলিক উপকরণ। কাঁচা পেঁয়াজ সালাদ ও বিভিন্ন রকম ভর্তায় ব্যবহার করা হয়। কুচি করা পেঁয়াজ ভেজে বা সরাসরি রান্নার কাজে ব্যবহৃত হয়। বাঙালির রান্নাঘরে কোনো মজাদার খাবার পেঁয়াজ ছাড়া রান্না হবে এমনটা ভাবা মুশকিল। কিন্তু বিস্ময়কর হলেও সত্যি যে, পেঁয়াজ ছাড়াই করা যায় সুস্বাদু সব রান্না।

তবে জেনে নেওয়া যাক পেঁয়াজ ছাড়াই সুস্বাদু রান্নার পদ্ধতি

কাঁচা পেঁপে: পেঁয়াজের বিকল্প হিসেবে আমরা কাঁচা পেঁপে ব্যবহার করতে পারি। এমনকি অনেক দোকানেই আজকাল চপ, সিঙারা ও মোগলাইয়ের সঙ্গে সালাদ হিসেবে কাঁচা পেঁপের কুচি দেওয়া হয়। এ ছাড়া তরকারির ঝোল ঘন করার জন্য কাঁচা পেঁপে সেদ্ধ করে সেটা পিষে মসলা কষানোর সময় দেওয়া যেতে পারে। এটি যকৃতের স্বাস্থ্য ও পেটের সমস্যার জন্য খুবই উপকারী। এ ছাড়া যারা হৃদরোগে ভুগছেন, তাদের জন্যও উপকারী।

রসুন ফোড়ন: রান্নায় পেঁয়াজ ব্যবহার না করে মরিচ, রসুন ও পাঁচফোড়ন ব্যবহার করতে পারেন। বিশেষ করে পেঁয়াজ দিয়ে রান্না করা মসুরির ডাল, বড়া, ফুলকপির স্বাদ পেঁয়াজ ছাড়াও নিতে পারেন এ পদ্ধতিতে।

টমেটোর রস: টমেটো ভাপ দিয়ে খোসা ছাড়িয়ে পেস্ট করে রান্নার সময় পেঁয়াজের পরিবর্তে ব্যবহার করলে রান্না করা খাবার সুস্বাদু হয়। মাছ, মাংস, এমনকি সবজিও টমেটো পেস্ট দিয়ে রান্না করলে তরকারির রং খুব সুন্দর হয়। আর উপকারিতা তো বলার অপেক্ষা রাখে না। টমেটোর উপকারিতা পেঁয়াজের থেকে অনেক গুণ বেশি, এটা কমবেশি সবারই জানা।

ক্যাপসিকাম: পেঁয়াজের বদলে বেল পেপার কিংবা ক্যাপসিকাম ব্যবহার করতে পারেন। ক্যাপসিকাম খাবারের স্বাদ বাড়াবে। ভাজি, মাছ বা মাংসের ঝোলে ক্যাপসিকামের ঝাঁঝালো স্বাদ ও গন্ধ কিন্তু দারুণ।

পেঁয়াজ কলি: পেঁয়াজের বদলে স্প্রিং অনিয়ন কিংবা পেঁয়াজ কলি রান্নায় ব্যবহার করলে তরকারিতে পেঁয়াজের স্বাদ ও গন্ধ পাওয়া যাবে।