• শুক্রবার, ফেব্রুয়ারি ২১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৫৪ দুপুর

বিভিন্ন রোগ মুক্তিতে মধু-দারুচিনি

  • প্রকাশিত ০৪:৩১ বিকেল ডিসেম্বর ২৩, ২০১৯
মধু-দারুচিনি
সংগৃহীত

হৃদরোগ থেকে শুরু করে ওজন কমানো পর্যন্ত প্রায় সবকিছুতেই মধু-দারুচিনির মিশ্রণ তুলনাহীন

প্রাকৃতিক উপাদান সমূহ তার নিজ নিজ গুণে গুণান্বিত। মধুর স্বাস্থ্যগত উপকারিতা সম্পর্কে কম বেশি আমরা সবাই জানি। এই মধু যখন দারুচিনির সাথে মিশে যায় তখন এটি আরো স্বাস্থ্য সম্পন্ন হয়ে উঠে।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, মধু ও দারুচিনির মিশ্রণ স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। হৃদরোগ থেকে শুরু করে ওজন কমানো পর্যন্ত প্রায় সবকিছুতেই মধু-দারুচিনির মিশ্রণ তুলনাহীন।

আসুন জেনে নিই মধু ও দারুচিনির ঔষধি গুণ

মুখের গন্ধ ও জীবাণু ধ্বংস

দারুচিনি ও মধুতে থাকা একাধিক উপকারী উপাদান মুখ গহ্বরে ক্ষতিকর ও দুর্গন্ধ তৈরিকারী জীবাণু ধ্বংস করে। এছাড়াও মুখে গন্ধ দূর হওয়ার সঙ্গে দাঁত ও মাড়ির নানাবিধ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে যায়। এই উপকার পেতে প্রতি সপ্তাহে অন্তত ৩-৪ দিন নিয়ম করে এক গ্লাস গরম পানিতে আধা চা চামচ দারুচিনি গুঁড়া ও এক চা চামচ মধু মিশিয়ে পান করতে হবে।

কোলেস্টরেল নিয়ন্ত্রণ

কোলেস্টরেলের মাত্রা কমাতে মধু-দারুচিনি মিশ্রণ অত্যন্ত কার্যকর।চায়ের সঙ্গে দুই টেবিল চামচ মধুর সঙ্গে তিন টেবিলচামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে পান করলে রক্তে কোলেস্টরলের মাত্রা ১০ শতাংশ কমে যায়।

হৃদরোগ নিয়ন্ত্রণ

হার্ট সুস্থ্ রাখার জন্য দারুচিনি ও মধুর পানির বিকল্প নেই। প্রতিদিন সকালে এক গ্লাস মধু ও দারুচিনি মিশ্রিত পানি পান করলে হৃদরোগ থেকে দূরে থাকা যায়। এটা আপনার রক্তের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগের সম্ভাবনা কমিয়ে দেবে অনেকখানি।

মেদ কমানো

বেশ কিছু গবেষণা থেকে দেখা গেছে, সকালে নিয়মিত গরম পানিতে মধু ও দারুচিনি মিশিয়ে পান করলে অতিরিক্ত চর্বি কমবে। ফলে ওজন কমবে। এ ছাড়া দারুচিনির গুঁড়া আলাদাভাবে তলপেট ও কোমরের বাড়তি মেদ কমাতে কাজ করে।

চুল পড়া রোধ

অলিভ অয়েলের সাথে ১ টেবিল চামচ মধু, ১ চা চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। এটি  মাথার যেসব স্থান থেকে চুল পড়ে গেছে সেখানে লাগান। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে চুল শ্যাম্পু করে ফেলুন। এটি নতুন চুল গজাতে সাহায্য করবে।

রোগ প্রতিরোধ ব্যবস্থা

নিয়মিত মধু আর দারুচিনির  গুঁড়ো খেলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। শরীরের ভেতরে অঙ্গ প্রত্যঙ্গগুলো বিভিন্ন রকমের ব্যাকটেরিয়া ও ভাইরাসের সঙ্গে যুদ্ধ করে আপনাকে সুস্থ থাকতে সাহায্য করে।

ব্রণ দূর করে

মধু দারুচিনি পেষ্ট ব্রণের ওপর লাগান। এটা দ্রুত ব্রণ দূর করতে সাহায্য করবে। মধুতে অ্যান্টি ব্যাক্টোরিয়াল এবং দারুচিনিতে অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান আছে যা ব্রণ দূর করে থাকে।

ঠাণ্ডা-সর্দি সারায়

মধু ও দারুচিনি উভয়েই রয়েছে অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিভাইলার ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা ঠাণ্ডা-সর্দির মতো সমস্যা দ্রুত সারায়। প্রতিদিন মাত্র ১ চা চামচ মধুতে ১/৪ চা চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে খান। দ্রুত সমস্যার সমাধান পাবেন।