• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৫৩ সকাল

সুস্থ থাকতে যে খাবারগুলো অবশ্যই রাখবেন বাড়িতে

  • প্রকাশিত ১০:১০ রাত জানুয়ারী ৮, ২০২০
ডিম
একটি ডিমের মধ্যে ৭ গ্রাম উচ্চ মানের প্রোটিন থাকে যা, আপনার দেহের জন্য প্রয়োজনীয় পরিমাণে অ্যামিনো অ্যাসিড সরবরাহ করতে যথেষ্ট পিক্সাবে

সুস্বাস্থ্য পেতে ফ্রিজ থেকে জাঙ্ক ফুড সরিয়ে ডায়েটের তালিকায় তাজা সবুজ ও রঙিন শাক-সবজি যুক্ত করুন

স্বাস্থ্যকর খাবার গ্রহণ থেকে আমরা বেশিরভাগই পছন্দ করি জাঙ্ক ফুড খেতে। সেইজন্য, অনেকেরই বাড়ির ফ্রিজ ভর্তি থাকে অস্বাস্থ্যকর থাকে। এর থেকেই বোঝা যায় আপনি আপনার স্বাস্থ্যের জন্য কতটুকু যত্নবান।

তাই, সুস্বাস্থ্য পেতে গেলে ফ্রিজ থেকে জাঙ্ক ফুড সরিয়ে আপনার চিকিৎসকের পরামর্শ নিয়ে ডায়েটের তালিকায় কিছু তাজা সবুজ ও রঙিন শাক-সবজি যুক্ত করুন।

কাঁচা শাক-সবজি 

আপনার ফ্রিজে শসা, সেলারি, ধুন্দুল ও গাজর সংরক্ষণ করুন। কাঁচা শাকসবজির মধ্যে এগুলো আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী এবং অস্বাস্থ্যকর ওজন বাড়ায় না। বেশিরভাগ শাকসবজিতে প্রাকৃতিকভাবেই ফ্যাট ও ক্যালোরি কম থাকে এবং কোলেস্টেরল থাকে না।

ডিম 

একটি ডিমের মধ্যে ৭ গ্রাম উচ্চমানের প্রোটিন থাকে যা, আপনার দেহের জন্য প্রয়োজনীয় পরিমাণে অ্যামিনো অ্যাসিড সরবরাহ করতে যথেষ্ট। ডিম স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ এবং এতে আয়রন, কোলিন, ভিটামিন বি -১২ ও বিরল ভিটামিন ডি আছে। তাই, আপনার ফ্রিজে অবশ্যই ডিম রাখবেন।

গ্রিন সালাদ

উচ্চ পুষ্টিকর পালংশাক বা লেটুস, চেরি টমেটো, মটরশুঁটি ও বাদাম দিয়ে তৈরি সালাদ কেবল তাৎক্ষণিক শক্তির উৎসই নয়, পাশাপাশি এতে পুষ্টিকর উপাদানও রয়েছে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। সবুজ সালাদে ভিটামিন এ, ভিটামিন সি, বিটা ক্যারোটিন, ক্যালসিয়াম, ফোলেট, ফাইবার ওফাইটোনিউট্রিয়েন্ট থাকে। এটি স্বাস্থ্যকর ডায়েটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দুগ্ধজাতীয় পণ্য 

ফ্যাট, প্রোটিন ও পুষ্টির স্বাস্থ্যকর উৎস হিসেবে, কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার যেমন, স্কিম বা ফ্যাটবিহীন দুধ ও কম ফ্যাটযুক্ত দই সংগ্রহে রাখুন। এগুলো বিভিন্ন খনিজ ও বি ভিটামিন রাইবোফ্ল্যাভিন, নিয়াসিন, বি ৬, বি ১২ এবং প্রোটিনের চমৎকার উৎস। কম চর্বিযুক্ত ডায়েটগুলি ওজন হ্রাস করে এবং কোলেস্টেরলও উন্নত করে।

আইসড গ্রিন-টি

পুষ্টিবিদরা দাবি করেছেন, ক্যালোরি কাটানোর অন্যতম সেরা উপায় হল বিভিন্ন প্রকার পানীয় এড়িয়ে চলা। এক গ্লাস কোল্ড ডিঙ্কসের পরিবর্তে এক কাপ আইসড গ্রিন টি পান করুন। এটি অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি সরবরাহ করার পাশাপাশি প্রতিরোধ ক্ষমতা আর ওজন হ্রাসকে বাড়িয়ে তোলে।

আমন্ড বাটার

আমন্ড সবচেয়ে উপকারী বাদাম, যা মাখন তৈরিতেও ব্যবহার করা যেতে পারে। আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে আমন্ড বাটার ব্যবহার করতে পারেন।