• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:০০ সকাল

ধনেপাতার বহু গুণ

  • প্রকাশিত ০১:৩২ দুপুর জানুয়ারী ১১, ২০২০
ধনেপাতা
পিক্সাবে

স্বাদ ও স্বাস্থ্যগুণে প্রতিদিন মসলার ব্যবহারে ধনেপাতা অন্যতম। এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন কে ও প্রোটিন পাওয়া যায়

অনেকেই রান্নায় স্বাদ বাড়াতে ধনেপাতা ব্যবহার করে থাকেন। ধনেপাতা এমন এক সবজি যা সবসময় খাবারের সুঘ্রাণ ও স্বাদ বাড়াতে সাহায্য করে। স্বাদ ও স্বাস্থ্যগুণে প্রতিদিন মসলার ব্যবহারে ধনেপাতা অন্যতম।

এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন কে ও প্রোটিন পাওয়া যায়। এছাড়া এতে অল্প পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, থিয়ামিন, নিয়াসিন ও ক্যারোটিন রয়েছে।

তবে আমাদের অনেকেরই জানা নেই ধনেপাতার রয়েছে অনেক গুণ। আসুন জেনে নেই ধনেপাতার কিছু উপকারিতা-

কোলেস্টেরল

শরীরের ক্ষতিকারক কোলেস্টেরল কমিয়ে উপকারী কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে ধনেপাতা।

ডায়াবেটিস

ডায়াবেটিসে আক্রান্তদের জন্য ধনেপাতা অত্যন্ত উপকারী। ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে, রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে ধনেপাতা।

রক্তস্বল্পতা

ধনেপাতার মধ্যে আয়রন থাকে। তাই রক্তস্বল্পতা রোধে সাহায্য করে এই খাবার। তাই যারা রক্তস্বল্পতায় ভুগছেন তারা ধনেপাতা খেলে উপকার পাবেন।

ব্যথা

ধনেপাতার মধ্যে সিনিওল এসেনশিয়াল অয়েল ও লিনোলিক অ্যাসিড থাকে। এগুলো শরীরের পুরনো ও নাছোড় ব্যথা কমাতে সাহায্য করে।

চর্মরোগ

ধনেপাতার মধ্যে অ্যান্টিসেপটিক উপাদান থাকায় তা শরীরে টক্সিন দূর করতেও সাহায্য করে। এর অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান বিভিন্ন চর্মরোগ কমায়।

দাঁত

দাঁত মজবুত করতে ও মাড়ির সুস্থতাতেও কাজে আসে এই পাতা।

দৃষ্টিশক্তি

ধনেপাতায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ থাকায় এটি দৃষ্টিশক্তি উন্নত করে।

ইনসুলিনের মাত্রা বাড়ায়

ধনেপাতা শুকিয়ে গুঁড়ো করে সেই গুঁড়ো যদি নিয়মিত খাওয়া যায় তাহলে রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। কারণ এই গুঁড়ো শরীরে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়।

রক্তশূন্যতা

উচ্চপরিমাণে আয়রন থাকায় ধনে পাতা রক্তশূন্যতা প্রতিরোধে সাহায্য করে।

ত্বক ও চুলের ক্ষয়রোধ

ত্বক ও চুলের ক্ষয়রোধ করে ধনে পাতা। ধনে পাতায় রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ফসফরাস ও ক্লোরিন। তাই প্রাকৃতিক ব্লিচ হিসেবে ধনে পাতা দারুণ ভূমিকা পালন করে। ত্বক সুস্থ ও সতেজ রাখতে তাই ধনে পাতার উপকারিতা অনেক।

হাড় মজবুত

হাড় মজবুত করতেও ধনেপাতার গুণ অপরিসীম।