• রবিবার, এপ্রিল ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৮:৩৩ রাত

মেদ ঝরাবে যেসব ফল!

  • প্রকাশিত ০৯:৪১ রাত জানুয়ারী ১৫, ২০২০
ফল
কিছু ফল আছে যেগুলো আপনার প্রতিদিনকার ডায়েট চার্টে রাখলে এটি আপনার ওজন কমিয়ে দেবে সহজেই পিক্সাবে

চিনি থাকার কারণে বেশি ফল খেলে তা শরীরে মেদ জমিয়ে থাকে। তবে কিছু ফল আছে যেগুলো প্রতিদিনকার ডায়েট চার্টে রাখলে আপনার ওজন কমিয়ে দেবে সহজেই

বাজারে হাত বাড়ালেই রকমারি ফলের ছড়াছড়ি। যারা ওজন কমাতে চান খেতে পারেন কয়েকটি ফল। ফলে চিনি থাকার কারণে বেশি ফল খেলে তা শরীরে মেদ জমিয়ে থাকে। তবে কিছু ফল আছে যেগুলো প্রতিদিনকার ডায়েট চার্টে রাখলে আপনার ওজন কমিয়ে দেবে সহজেই।

আসুন জেনে নেই যেসব ফল ওজন কমায়-

আপেল

আপেল শুধু রোগ প্রতিরোধ করে না, এটি আপনার মেদ কমাতেও সাহায্য করে থাকে। আপেলে আছে প্রচুর পরিমাণে ফাইবার যা আপনার পেটকে ভরিয়ে দেয়। আর পানি থাকার কারণে এটি শরীরে মেদও জমতে দেয় না। তাই ডায়েটের সময় খেতে পারেন ইচ্ছামত আপেল।

আঙুর

আরও এক উপকারী ফল আঙুর। জার্নাল অব ওবেসিটি প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আঙুর শরীরে ফ্যাট সেল জমতে বাধা দেয়৷ তাই প্রতিদিন কয়েকটা করে আঙুর খেলে শরীরের বাড়তি মেদ ঝরে যাবে।

শশা

শশায় বেশিরভাগই পানি। তাই হজমে সাহায্য করে শরীরে জমতে দেয় না বাড়তি ফ্যাট। এক কাপ শশার রসে মাত্র ৮ ক্যালোরি থাকে। কম ক্যালোরি কিন্তু উচ্চ ফাইবারের এই ফল মেদ কমাতে ভীষণ কার্যকর। সঙ্গে মেদও ঝরায় ঝটপট।

বেদানা

বেদানা ফলে প্রচুর পরিমাণে ফাইবার যেমন পাওয়া যায়, তেমনি এ ফলে কোনো ক্যালরিও থাকে না। একারণে নিয়মিত এই ফলটি খেলে ওজন কমবে।

লেবু

ওজন কমাতে লেবুর ভূমিকা সম্পর্কে আমাদের সবার জানা। লেবুর জুস খাওয়া বা শুধু লেবু খাওয়া ভীষণ দরকারি। লেবু মধ্যে রয়েছে ভিটামিন সি। ত্বক ঝকঝকে করতে লেবুর জুরি মেলা ভার। মেদ ঝড়াতেও লেবুকে টেক্কা দিতে পারবে না কোনও ফলই।

জাম্বুরা

খুব পরিচিত ও সহজলভ্য একটি ফল হল জাম্বুরা। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন খাওয়ার আগে জাম্বুরা খেলে এটি আপনার শরীরের ৩৭ গ্রাম পর্যন্ত ক্যালরি কমিয়ে থাকতে পারে।

কমলা

ভিটামিন সি ভরা কমলা ওজন কমাতে সাহায্য করে। কমলা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে পটাশিয়া, ফলেট ও ফাইবারের ঘাটতি কমাবে।