• রবিবার, মার্চ ২৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৪৭ রাত

পেটের অতিরিক্ত চর্বি কমাবে যেসব খাবার

  • প্রকাশিত ১০:৫২ সকাল জানুয়ারী ১৬, ২০২০
ভুঁড়ি
সংগৃহীত

শরীরে মেদ জমলে চলাফেরায় যেমন কষ্ট হয়, তেমনি সৌন্দর্য নষ্ট হয়। অতিরিক্ত তেল-মসলাজাতীয় খাবার খাওয়া ও খাবারে অনিয়মসহ বিভিন্ন কারণে পেটে মেদ জমতে পারে

পেটের চর্বি খুবই অস্বস্তিকর ও বিভিন্ন রোগের কারণ।শরীরে মেদ জমলে চলাফেরায় যেমন কষ্ট হয়, তেমনি সৌন্দর্য নষ্ট হয়। বিশেষ করে পেটে মেদ জমলে ভালো পোশাক পরলেও সুন্দর দেখায় না। অতিরিক্ত তেল-মসলাজাতীয় খাবার খাওয়া ও খাবারে অনিয়মসহ বিভিন্ন কারণে পেটে মেদ জমতে পারে।

পানি

পেট ভার হয়ে থাকলেও আরও বেশি করে পানি পান করুন। আপনার মনে হতেই পারে পেট ভার অবস্থায় পানি পান করলে আপনার অস্বস্তি আরও বাড়বে কিন্তু পানি পানের ফল হয় তার উল্টোটাই। অতিরিক্ত পানি পানের ফলে পাচনতন্ত্রে আগে থেকে জমে থাকা পানি অপসরণের কাজ শুরু করে দেয় এবং হজম তাড়াতাড়ি হয়। শরীরে পানির ঘাটতি তৈরি হয় না বলে শরীর পানিকে অকারণে জমিয়েও রাখে না।

কমলালেবু

শীতের ফল কমলালেবু পেটের অতিরিক্ত চর্বি কমায়। এতে থাকা ফাইবার পেট অনেকক্ষণ ভরা রাখায় ক্ষুধা কম লাগে। এর ভিটামিন সি রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

গ্রিন টি

এতে আছে অ্যান্টি-অক্সিডেন্টসহ এমন কিছু পুষ্টির উপাদান, যা চর্বি কমাতে ও স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। ক্যানসারেরও ঝুঁকি কমায়। নিয়মিত গ্রিন টি পানে কমতে শুরু করবে ওজন।

আঙুর

শীতের উপকারী ফল আঙুর। “জার্নাল অব ওবেসিটি”তে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, আঙুর শরীরে ফ্যাট সেল জমতে বাধা দেয়। তাই শীতে প্রতিদিন কয়েক টুকরো আঙুর চর্বি কমাতে ভালো কাজ করে।

লেবু-পানি

চিনি ছাড়া তৈরি লেবু-পানি শরীরের ওজন কমাতে সহায়তা করে। লেবু-পানি লিভার পরিষ্কার রাখে, সেইসঙ্গে বাড়িয়ে দেয় চর্বি ভাঙার কাজও।

বেদানা

প্রচুর পরিমাণে ফাইবার থাকায় বেদানার থেকে পাওয়া যায়। আর এই ফলে রয়েছে লো ক্যালোরির। তাই ওজন কমাতে বিশেষ কাজে আসে বেদানা।

সবেদা

মেটাবলিজম রেট বাড়িয়ে শরীরকে সুস্থ রাখার পাশাপাশি ফ্যাট গলাতে বিশেষ কাজে আসে এই ফল।

মাছের তেল

মাছের তেলে আছে ওমেগা থ্রি, যা ওজন কমাতে সহায়তা করবে। মাছের তেল হাড় গঠনে সহায়তা করে, স্মৃতিশক্তি বৃদ্ধি করে ও প্রয়োজনীয় কোলস্টেরল বৃদ্ধি করে। মাছের তেল কোমর ও পেটের চর্বি কমাতে সহায়তা করে।