• শুক্রবার, ফেব্রুয়ারি ২১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৫৪ দুপুর

যেসব রোগ নিয়ন্ত্রণ করে তেঁতুল

  • প্রকাশিত ০৪:৩৬ বিকেল জানুয়ারী ২১, ২০২০
তেঁতুল
পিক্সাবে

শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে তেঁতুল খুব ভালো কাজ করে, তাই নিয়মিত তেঁতুল খেলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে

তেঁতুল বসন্তকালের টকজাতীয় ফল হলেও পাওয়া যায় সারাবছরই। তেঁতুল পছন্দ করে না এমন মানুষ পাওয়া খুব কঠিন। তবে অনেকেরই ধারণা তেঁতুল খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং তেঁতুল খেলে রক্ত পানি হয়। এই ধারণা সম্পূর্ণ ভুল বরং তেঁতুলে রয়েছে প্রচুর পুষ্টি ও ভেষজ গুণ।

বিশেষ করে লিভারের সমস্যায় তেঁতুল খুবই কার্যকর। এটি শরীর থেকে ক্ষতিকর সব পদার্থ বের করে দেয়। সেইসঙ্গে হজম প্রক্রিয়াকেও তরান্বিত করে। খারাপ কোলেস্টেরল ধ্বংস করে সুস্বাস্থ্য নিশ্চিত করে।

লিভার সুস্থ রাখতে তেঁতুল যেভাবে ব্যবহার করবেন-

দুই মুঠো খোসা ছাড়ানো পাকা তেঁতুল নিন, সঙ্গে এক লিটার পানি ও মধু। একটি ব্লেন্ডারে তেঁতুল ও পানি মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এরপর মিশ্রণটি ছেঁকে নিন। সঙ্গে সামান্য মধু মিশিয়ে পান করুন। এই পানীয়টি সারাদিন সংরক্ষণ করতে পারবেন। প্রতিদিন সকাল ও সন্ধ্যায় এই পানীয়টি পান করতে হবে।

আসুন এবার জেনে নিন কেন আপনি এই তেঁতুল পানীয়টি প্রতিদিন পান করবেন?

১. রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে তেঁতুল খুব ভালো কাজ করে। তাই নিয়মিত তেঁতুল খেলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

২. রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে তেঁতুল। একাধিক গবেষণায় দেখা গেছে, তেঁতুলে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ। যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

৩. কোলন ক্যান্সারের সমস্যায় অনেকই ভুগে থাকেন। জানেন কি? তেঁতুলের এই পানীয় আপনার কোলনকে পরিষ্কার রাখতে সাহায্য করবে।

৪. উচ্চমাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে তেঁতুলে। এটি আপনার ত্বককে বুড়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করবে।

৫. হৃদরোগের সমস্যার সমাধান করবে তেঁতুলের ভূমিকা অত্যন্ত কার্যকর। কারণ এতে থাকা উপকারী উপাদানসমূহ খারাপ কোলেস্টেরলকে শরীর থেকে ধ্বংস করে।