• শুক্রবার, এপ্রিল ০৩, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩৭ রাত

যে কারণে বিমানের জানালা গোলাকৃতির হয়

  • প্রকাশিত ০১:১৭ দুপুর জানুয়ারী ৩১, ২০২০
বিমান জানালা
পিক্সাবে

উড়োজাহাজের প্রযুক্তিতে দিন দিন বহু পরিবর্তন ও বৈচিত্র্য আনা হয়েছে। তবে জানালার আকৃতিতে আসেনি তেমন পরিবর্তন

তুলনামূলকভাবে বিমান বা অ্যারোপ্লেন সম্পর্কে খুঁটিনাটি জ্ঞান আমাদের কম। খেয়াল করলে দেখা যায়, অ্যারোপ্লেনের জানালা সাধারণত গোলাকৃতির হয়। এটা কি কেবল নকশার জন্য, নাকি এর পেছনে রয়েছে কোনো কারণ?

সাধারণ মানের বিমান থেকে শুরু করে রাঘব-বোয়ালদের ভিআইপি ফ্লাইট, সব ধরনের বিমানের জানালাই হয়ে থাকে গোলাকৃতির। উড়োজাহাজের প্রযুক্তিতে দিন দিন বহু পরিবর্তন ও বৈচিত্র্য আনা হয়েছে। তবে জানালার আকৃতিতে আসেনি তেমন পরিবর্তন। এর পেছনে রয়েছে এক বিশেষ কারণ।

১৯৫০-এর দশকে জেটলাইন প্লেনগুলো বেশ ফ্যাশনেবল হয়ে উঠেছিল। তখন এর নকশায় বৈচিত্র্য আনতে চিরচেনা গোলাকৃতি জানালা করে ফেলা হয় চারকোনা, বর্গাকৃতির। এই প্লেনগুলো ছিল বেশ দ্রুতগামী। কিন্তু, ১৯৫৩ সালের মধ্যে দুই দফা ভয়াবহ প্লেন দুর্ঘটনায় মারা যান ৫৬ যাত্রী। আর ওই দুর্ঘটনার কারণ ছিল বর্গাকৃতির জানালা!

বিষয়টি এমন, জানালা বর্গাকৃতির হলেই সেখানে চারটি কোণের সৃষ্টি হচ্ছে। এই কোণগুলো অপেক্ষাকৃত দুর্বল হওয়ায় বাতাসের প্রবল চাপ সহ্য করতে সমস্যা হয়। জানালার আকার গোলা হলে তখন এই ‘‘কোণ’’ বা দুর্বল স্থান তৈরির কোনো ধরনের ঝুঁকি থাকে না। এ কারণেই প্লেনের জানালা সব সময় গোলাকৃতির হয়ে থাকে।