• রবিবার, এপ্রিল ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৩৬ রাত

মানুষ কেন বর্ণান্ধ হয়!

  • প্রকাশিত ০৪:৫০ বিকেল ফেব্রুয়ারি ৫, ২০২০
বর্ণান্ধ
সংগৃহীত

 জন্মগত কারণে মা-বাবা বর্ণান্ধ হলে সন্তানও হতে পারেন বর্ণান্ধ 

বলুন তো কেমন হতো যদি ফুলগুলোর রঙ আপনার চোখে ধরা না পড়তো? পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা বিশেষ কিছু রঙ দেখতে পায় না। এমন না যে তারা চিনতে পারে না, আসলে তারা দেখতেই পারে না। এটা এক ধরনের অসুখ, যেটা “বর্ণান্ধতা” নামে পরিচিত, যাদের এ রোগ আছে তাদের বর্ণান্ধ বলা হয়। বর্ণান্ধরা মূলত মৌলিক রঙগুলো দেখতে পায় না। আপনারা হয়তো জানেন না যে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ একজন বর্ণান্ধ, তিনি লাল, সবুজ এবং হলুদ রঙ দেখতে পান না, তাই ফেসবুকের রঙ দেয়া হয়েছে আকাশী যা তিনি ভালোভাবে দেখতে পান।

 বর্ণান্ধ জন্মগত কিংবা অর্জিত হতে পারে। জন্মগত বর্ণান্ধতার কারণে লাল ও সবুজ রঙ চিনতেই বেশি সমস্যা হয়, আর অর্জিত বর্ণান্ধতার কারণে নীল ও হলুদ রঙ সনাক্ত করতে সমস্যা হয়। যেসব কারণে মানুষ বর্ণান্ধ হতে পারে সেগুলো হল :-

 জন্মগত কারণে মা-বাবা বর্ণান্ধ হলে সন্তানেরাও বর্ণান্ধ হতে পারে। তবে এক্ষেত্রে লক্ষণীয় বিষয়গুলো হল:-

 ১। নারীর চেয়ে পুরুষদের বর্ণান্ধতা বেশি পরিলক্ষিত হয়     

 ২। বর্ণান্ধ মায়ের ছেলেসন্তান সবসময় বর্ণান্ধ হয়

 ৩। মা-বার উভয়েই বর্ণান্ধ হলে, তাদের মেয়ে সন্তান বর্ণান্ধ হয়।

 অর্জিত

 ১। চোখে আঘাত লাগা

২। ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া

৩। ভিটামিন ‘এ’-এর অভাব

৪। বার্ধক্য

 আপনাদের যদি প্রশ্ন করা হয় যে গরুর প্রিয় রঙ কী, আপনারা নিশ্চয়ই জবাব দেবেন যে সবুজ! আসলে গরু বর্ণান্ধ, তাই এরা কোন রঙ দেখতে পারে না। তবে অনেক সময়েই আমরা দেখি যে লাল রঙ দেখে কিছু গরু রেগে গিয়ে গুঁতো মারতে আসে, এটা আসলে রঙ দেখে না, উজ্জ্বলতা দেখে। লাল রঙ অন্যান্য রঙের চেয়ে খানিকটা উজ্জ্বল। আবার স্পেনের বুলফাইটে ম্যাটাডোর লাল কাপড় নাড়িয়ে ষাঁড়কে রাগিয়ে তোলে, আর ষাঁড় আসলে লাল রঙ দেখে নয়, কাপড় নাড়ানো দেখেই রেগে ওঠে।